• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

মহাসড়কের পর ট্রেনে মই ব্যবসা

আরটিভি নিউজ

  ১৩ এপ্রিল ২০২৪, ০০:৫৪
সংগৃহীত ছবি

সম্প্রতি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মই বসিয়ে টাকার বিনিময়ে পথচারীদের ডিভাইডার পার করে দেওয়ায় এক যুবককে আটক করে পুলিশ। এবার একই ব্যবসা করতে দেখা গেছে দিনাজপুরের ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে।

মঙ্গলবার (৯ এপ্রিল) ঈদের ছুটিতে ঘরমুখি মানুষকে স্টেশনে ট্রেন থেকে নামিয়ে এবং উঠিয়ে এভাবে টাকা উপার্জন করতে দেখা গেছে বেশ কয়েকজনকে।

জানা গেছে, ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে কয়েকজন নারী-পুরুষ ৮-১০ ফুট উচ্চতার মই নিয়ে ছোটাছুটি করে ব্যবসা করেছেন। ঢাকা থেকে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেনগুলো আসলেই মই ব্যবসায়ীরা নেমে পড়েন এ কাজে। কেউ ট্রেনের ছাদ থেকে নামতে এবং উঠতে চাইলে তাদের ডাকলে সঙ্গে সঙ্গে মই নিয়ে ছুটে এসে ট্রেনের ছাদে লাগিয়ে দিতে দেখা গেছে। এরপর যাত্রীদের কাছ থেকে জনপ্রতি ১০ টাকা করে ভাড়া আদায় করেছেন তারা।

এ বিষয়ে ফুলবাড়ী রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার টুটুল চন্দ্র সরকার বলেন, এই রুটে দৈনিক ১১টি আন্তঃনগর ট্রেন চলাচল করে, এর মধ্যে এখানে দুটি ট্রেনের স্টপেজ নেই। আমাদের স্টেশনে জিআরপি নেই বলে বিষয়টি নিয়ে কিছুই করার থাকে না। আর এ সুযোগ নিয়েছেন মই ব্যবসার সঙ্গে জড়িতরা। তবে যেসব জংশন স্টেশনে জিআরপি রয়েছে, সেখানে ব্যবস্থা নেওয়া হয়।

তিনি আরও বলেন, ঈদের সময় অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে যাত্রা করেন। ট্রেনের ছাদে জার্নি করা বেআইনি, তবু অনেকে না মেনে ঝুঁকি নিয়ে এভাবে যাত্রা করেন। যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এ জন্য সবাইর সচেতন হওয়া প্রয়োজন।

পার্বতীপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিউল আজম বলেন, ট্রেনের ছাদে যাত্রা করা বেআইনি, এতে মারাত্মক ঝুঁকিও রয়েছে। রেলওয়ে হেডকোয়ার্টার থেকে সিনিয়র অথরিটিরা প্রথম দিকে বিষয়টি তদারক করেছেন। কিন্তু তা মানেননি যাত্রীরা। তবে বর্তমানে ঈদের কথা বিবেচনা করে তাদের বিরক্ত করতে মানা করেছেন। আপাতত এ বিষয়ে ব্যবস্থা নেওয়ারও কোনো নির্দেশনা নেই।

প্রসঙ্গত, গত ১৭ মার্চ নারায়ণগঞ্জের শিমরাইলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মই বসিয়ে টাকার বিনিময়ে পথচারীদের ডিভাইডার পার করে দেওয়া মো. রবিউল নামের এক যুবককে আটক করে কাঁচপুর হাইওয়ে থানা।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে প্রচারিত সংবাদ প্রসঙ্গে পুলিশ টেলিকম সংস্থার প্রতিবাদ
উখিয়ায় অস্ত্রসহ ৫ রোহিঙ্গা সন্ত্রাসী আটক
রাত ১১টার পর চায়ের দোকান বন্ধ করার নির্দেশ
পুলিশি বাধার মুখে বিএনপির বিক্ষোভ 
X
Fresh