• ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

আরটিভিতে প্রচারিত সংবাদ প্রসঙ্গে পুলিশ টেলিকম সংস্থার প্রতিবাদ

আরটিভি নিউজ

  ২৯ এপ্রিল ২০২৪, ১৭:৫১
আরটিভিতে প্রচারিত সংবাদ প্রসঙ্গে পুলিশ টেলিকম সংস্থার প্রতিবাদ
ফাইল ছবি

গত ২১ এপ্রিল আরিটিভিতে ‘বেতারযন্ত্র কেনার দরপত্র নিয়ে পুলিশের গড়িমসি’ এ সংক্রান্ত প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে পুলিশ টেলিকম সংস্থা।

২৫ এপ্রিল দেওয়া এক প্রতিবাদলিপিতে সংস্থাটি জানায়, চলতি ২০২৩-২০২৪ অর্থ বছরের আগস্ট ২০২৩-এ পুলিশ টেলিকম সংস্থা কর্তৃক আহবানকৃত ২টি আন্তর্জাতিক দরপত্রে ৩টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। কোনো প্রতিষ্ঠানই দরপত্রের শর্তপূরণ না করায় টেন্ডার প্রক্রিয়াটি যথাযথ প্রক্রিয়া অনুসরণপূর্বক বাতিল করা হয়। এক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট দরপত্রদাতাকে বঞ্চিত অথবা অনৈতিক সুবিধা দেওয়ার অভিযোগ উত্থাপনের প্রশ্ন বাস্তবতাবিবর্জিত এবং অবান্তর। পরবর্তীতে যথাযথ প্রক্রিয়া অনুসরণপূর্বক ঢাকা মেট্রোপলিটন পুলিশের আধুনিকায়নের লক্ষ্যে গত ১৫ জানুয়ারি ২০২৪ তারিখে একটি আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়, যা এখনও প্রক্রিয়াধীন রয়েছে। তাছাড়া, নতুন করে আহ্বানকৃত আন্তর্জাতিক দরপত্রটিতে অংশগ্রহণকারী ৩টি ঠিকাদার প্রতিষ্ঠানের ডকুমেন্ট পর্যালোচনায় একই ব্যক্তির তিনটি প্রতিষ্ঠানের মালিকানার বিষয়ে কোনো তথ্য পাওয়া যায় নাই। গত ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে M/S THE STATE IT (Hytera Communication Corporation Limited এর লোকাল এজেন্ট) কর্তৃক উত্থাপিত বাতিলকৃত আন্তর্জাতিক দরপত্রে অনিয়ম সংক্রান্তে সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর আবেদনটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ টেলিকমে গৃহীত হয়।

‘পরবর্তীতে একই বিষয়ে গত ১২ মার্চ ২০২৪ তারিখে মহামান্য হাইকোর্টের স্বাক্ষরিত রিট পিটিশন ১৫০০ অফ ২০২৪ এর আদেশের অনুলিপিও গৃহীত হয়। উল্লেখিত রিট পিটিশন এবং আবেদনের প্রেক্ষিতে এ সংক্রান্তে তদন্ত কমিটি কর্তৃক তদন্ত করানো হয়। তদন্ত কমিটি ইতোমধ্যেই যথাযথ প্রক্রিয়া অনুসরণ পূর্বক তদন্ত প্রতিবেদন দাখিল করেন; যা পুলিশ হেডকোয়ার্টার্সের মাধ্যমে সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ মহামান্য হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় নির্ধারিত সময়ে প্রেরণ করা হয়। M/S THE STATE IT (Hytera Communication Corporation Limited এর লোকাল এজেন্ট) কর্তৃক দাখিলকৃত অভিযোগের স্বপক্ষে বস্তুনিষ্ঠ কোনো তথ্য প্রমাণ পাওয়া যায়নি। পুলিশ টেলিকম সংস্থায় পিপিএ, ২০০৬ এবং পিপিআর, ২০০৮ সহ সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসরণ পূর্বক স্বচ্ছতা বজায় রেখে প্রতিটি ক্রয় কার্যক্রম সম্পন্ন করা হয়। এখানে উল্লেখ্য, ক্রয় প্রক্রিয়া জনিত প্রতিটি কমিটিতে মন্ত্রণালয় এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থার (যে ক্রয়ের সঙ্গে যে সংস্থা প্রযোজ্য) প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছেন।’

প্রতিবাদলিপিতে আরও বলা হয়, দুঃখজনক হলেও সত্য যে, দরপত্রে অংশগ্রহণকারী কোনো একটি দরপত্রদাতা নিজ স্বার্থ চরিতার্থ করতে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করে অভিযোগ দায়ের করেছে যা পুলিশ টেলিকম সংস্থা, বাংলাদেশ পুলিশ ও সদাশয় সরকারের মর্যাদা ক্ষুণ্ণ করার অপপ্রয়াস।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh