• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

হিলিতে প্রথমবার চাষ হচ্ছে কিনোয়া ও চিয়া সিড

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১২ এপ্রিল ২০২৪, ১৬:৪৬
হিলিতে প্রথমবার চাষ হচ্ছে কিনোয়া ও চিয়া সিড
ছবি : আরটিভি

দিনাজপুরের হিলিতে প্রথমবারের মতো চাষ হচ্ছে সুপারফুড নামে পরিচিত কিনোয়া ও চিয়া সিড। নতুন এ দুই ধরনের ফসল আবাদ করে সফলতা পেয়েছেন স্থানীয় কৃষি উদ্যোক্তা শামীম খান। তার ৪২ শতাংশ জমিতে শস্যদানাটির আবাদ হওয়ায় এই অঞ্চলের কৃষিতে দেখা দিয়েছে নতুন সম্ভাবনার দুয়ার। ফলে এই চাষে আগ্রহী হচ্ছেন এখানকার কৃষকরা। এ দিকে নতুন ফসলটির চাষাবাদে সব ধরনের সহযোগিতা করছে উপজেলা কৃষি অফিস।

হিলির কৃষি উদ্যোক্তা শামীম খান জানান, সুপারফুড হিসেবে পরিচিত কিনোয়া ও চিয়া সিড। ইউরোপ, আমেরিকা ও মেক্সিকোর মরুভূমি অঞ্চলের আবাদ হয় বেশি। এই শস্যদানাটিতে রয়েছে ব্যাপক পুষ্টিগুণ। তবে বাংলাদেশে তেমন পরিচিত না হলেও কয়েকবছর ধরে কয়েকটি জেলায় এর আবাদ শুরু হয়েছে। তাই এই অঞ্চলের মানুষের কাছে তেমন পরিচিত হয়ে উঠেনি এখনও। অনেকে এই ফসলের নামও জানেন না। কিন্তু এই প্রথম দিনাজপুরের হিলির বোয়ালদাড় গ্রামে চাষাবাদ শুরু করা হয়েছে। এর আগেও তিনি কয়েকটি নতুন জাতের ফসল আবাদ করে সাড়া ফেলেছিলেন এলাকায়। এবারও তিনি থেমে যাননি। পঞ্চগড় থেকে বীজ সংগ্রহ করে নিজের ৪২ শতাংশ জমিতে আবাদ করেছেন কিনোয়া ও চিয়া সিড। এরই মধ্যে ফসল কাটা-মাড়াও শুরু করেছেন তিনি।

এরপর প্যাকেটজাত করে তা বিক্রির জন্য সরবরাহ করছেন দেশের সুপারশপগুলোতে। মাঠ থেকেই প্রতি কেজি কিনোয়া ও চিয়া সীড বিক্রি করছেন ৬০০-৮০০ টাকা মুল্যে। আমন ধানের পর মধ্যবর্তী ফসল হিসেবে সরিষা চাষের মতো একই পদ্ধতিতে রোপণ করতে হয় কিনোয়া ও চিয়া সিড। ফসল ঘরে তুলতে সময় লাগে ৬০-৭০ দিন। প্রতি বিঘায় ফলন হয় ৩-৪ মণ।

হাকিমপুর উপজেলার কৃষি কর্মকর্তা আরজেনা বেগম বলেন, সরিষা চাষে যেমন মাটি ও আবহাওয়ার প্রয়োজন হয় ঠিক তেমনই কিনোয়া ও চিয়া সিড চাষের বেলাও তাই। সময় ও সাশ্রয়ী হওয়ায় এই অঞ্চলের জন্য আবাদ উপযোগী। কেউ আবাদ করতে চাইলে সব ধরনের সহযোগিতা করা হবে।

তিনি আরও বলেন, এই দুটি শস্যতে রয়েছে ওমেগা-৩, ফ্যাটি এসিড, ক্যালসয়িাম, আমিষ, খনিজ উপাদান, আয়রন, ফাইবার, প্রোটিনসহ পুষ্টিতে ভরপুর। হয়ে উঠতে পারে ভাত ও গমের উত্তম বিকল্প। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কিনোয়া ও চিয়া সীড। যা কিনা হৃদরোগ, ডায়াবেটিস ও ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলি সীমান্তে বিজিবি-বিএসএফের বৈঠক
হিলিতে ক্লাস চলাকালীন শিক্ষার্থী অসুস্থ
হিলিতে ঘনঘন লোডশেডিং, ভোগান্তিতে মানুষ
হিলিতে তীব্র গরমে বিপাকে নিম্ন আয়ের মানুষ
X
Fresh