• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

হিলিতে কমেছে জিরার দাম, বেড়েছে অন্যান্য মসলার দাম

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৬ এপ্রিল ২০২৪, ১৭:৫৫
ছবি : আরটিভি

ঈদকে সামনে রেখে মসলার বাজারে বেড়েছে বিক্রি, আর এই সুযোগটি কাজে লাগিয়ে এক সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলিতে বেড়েছে প্রায় সব ধরনের মসলার দাম। তবে জিরার দাম কিছুটা কমেছে। ভালো মানের মসলা কিনতে দেশের বিভিন্ন স্থান থেকে হিলি বাজারে ছুটে আসছেন ক্রেতারা। দাম বেশি হওয়াতে ক্ষোভ প্রকাশ করেন তারা।

উত্তরের জনপদ দিনাজপুর। দিনাজপুরের সর্ব দক্ষিণে অবস্থিত হিলি সীমান্ত। হিলি সীমান্তের নিকটবর্তী হওয়ার কারণে এখানে খুব সহজেই পাওয়া যায় বিভিন্ন ধরনের মসলা। চলছে রমজান মাস, আর কয়েক দিন পরেই ঈদ। ঈদকে সামনে রেখে মসলার দোকানগুলোতে বেড়েছে বিক্রি। জিরার দাম কেজি প্রতি ১০০ টাকা কমে বর্তমানে নিম্ন মানের জিরা ৫৯০ টাকা এবং ভাল মানের জিরা কেজিপ্রতি ৭০০ টাকা দরে বিক্রি হচ্ছে। জিরার দাম কিছুটা কমলেও বেড়েছে সাদা এলাচ, কালো এলাচ, লবঙ্গ, কিসমিচ এর দাম। সাদা এলাচ কেজি ২০০ টাকা বৃদ্ধি পেয়ে বর্তমানে বিক্রি হচ্ছে ২ হাজার ৬০০ টাকায়, কালো এলাচ কেজিপ্রতি ১৫০ টাকা বৃদ্ধি পেয়ে ২ হাজার ৬৫০ টাকায় এবং কেজিপ্রতি ৮০ টাকা বৃদ্ধি পেয়ে ৬৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। হঠাৎ করে দাম বেশি হওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন-আয়ের মানুষগুলো।

বগুড়া থেকে হিলি বাজারে মসলা কিনতে আসা আমিনুল ইসলাম, মেহেদি হামান বলেন, আমরা হিলি বাজারে বগুড়া থেকে মসলা কিনতে এসেছি। হিলিতে মসলার দাম অনেকটাই কম। কিন্তু এসে দেখি শুরু জিরার দাম কম, এ ছাড়া সব মসলার দামই বেশি। তবে হিলিতে এসে বিভিন্ন রকমের মসলা দেখে কিনা যায়। যার জন্য হিলিতে আসা।

হিলি বাজারের মসলা বিক্রেতা মহসীন আলী বলেন, রমজান মাস এবং সামনে ঈদকে সামনে রেখে হিলি বাজারে মসলা বিক্রি শুরু হয়েছে। আগের থেকে বর্তমানে বেশি পরিমাণ মসলা বিক্রি হচ্ছে। সকাল থেকে রাত পর্যন্ত আমাদের দোকান খোলা থাকে। বর্তমানে চাহিদা বেশি থাকার কারণে মসলার দাম কিছুটা বৃদ্ধি হয়েছে।

হিলি বাজার কমিটির সাধারণ সম্পাদক আরমান আলী বলেন, বাজারে ক্রেতাদের নিরাপত্তার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ক্রেতারা যেন নির্বিঘ্নে বাজার করতে পারে সেই লক্ষে আমরা বাজার কমিটি কাজ করে যাচ্ছি। আমরা বাজারের ব্যবসায়ীরা গত বছরের থেকে এই বছর ভাল ব্যবসা আসা করছি।

হিলি স্থলবন্দরের জিরা আমদানিকারকের প্রতিনিধি জাবেদ হোসেন রাসেল বলেন, চাহিদা থাকায় হিলি স্থলবন্দর দিয়ে অনেকটাই বেড়েছে জিরার আমদানি। আগে সপ্তাহে ৩ থেকে ৪ ট্রাক জিরা আমদানি হতো হিলি স্থলবন্দর দিয়ে। এখন তা ৭ থেকে ৮ ট্রাকে দাঁড়িয়েছে। এসব জিরা আসছে ভারতের গুজরাট থেকে। প্রতি কেজি জিরার শুল্ক দিতে হয় ২৩৩ টাকা। আমদানি বৃদ্ধির কারণে দেশের বাজারে জিরার দাম কমেছে।

হিলি কাস্টমসের তথ্যমতে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত ভারত থেকে জিরা আমদানি হয়েছে ৪৫৭ ট্রাকে ৭ হাজার ৬১৫ মেট্রিক টন।


মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলি সীমান্তে বিজিবি-বিএসএফের বৈঠক
হিলিতে ক্লাস চলাকালীন শিক্ষার্থী অসুস্থ
হিলিতে ঘনঘন লোডশেডিং, ভোগান্তিতে মানুষ
হিলিতে তীব্র গরমে বিপাকে নিম্ন আয়ের মানুষ
X
Fresh