• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

লালন স্মরণোৎসব আজ, থাকছে না মেলা

স্টাফ রিপোর্টার (কুষ্টিয়া), আরটিভি নিউজ

  ২৪ মার্চ ২০২৪, ১১:৫৮
কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন সাঁইয়ের আখড়াবাড়ি। ছবি : আরটিভি

রমজানের পবিত্রতা রক্ষায় এবার লালন স্মরণোৎসব শুধুমাত্র একদিনের আলোচনা সভা ও লালন ফকিরের রীতি পালনের মধ্যেই সীমাবদ্ধ থাকছে। প্রতিবছর উৎসব তিন দিনব্যাপী চললেও এবার হবে এই এক দিন। বাউল মেলা ও সঙ্গীতানুষ্ঠান বাদ দেওয়া হয়েছে।

রোববার (২৪ মার্চ) বিকেল ৩টায় ছেঁউড়িয়ার লালন আখড়াবাড়ীর অডিটোরিয়ামে লালন ফকিরের জীবন ও কর্ম নিয়ে এ আলোচনা সভা হবে।

প্রায় দু’শ বছর আগে বাউল সম্রাট ফকির লালন সাঁই তার জীবদ্দশায় প্রতি বছর চৈত্রের দৌলপূর্নিমা তীথিতে বাউলদের নিয়ে সাধু সঙ্গ করতেন। খাটি করে গড়ে তুলতে নানা আনুষ্ঠানিকতায় শিষ্যদের জ্ঞান দিয়ে মহাগুরু লালন। ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক তার দেহত্যাগের পরও এ উৎসব চলে আসছে।

জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি এহেতেশাম রেজা বলেন, এবার দৌলপূর্নিমা তীথি রমজান মাসে পড়ায় রমজানের পবিত্রতা রক্ষায় লালন স্মরণোৎসব শুধুমাত্র আলোচনা সভাতেই শেষ করা হচ্ছে। সেখানে প্রধান অতিথি থাকবেন কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। এছাড়াও বিশিষ্ট লালন গবেষকরা আলোচনায় অংশ নেবেন।

অন্যদিকে লালন অনুসারী ভক্তরা তাদের সাইঁজীর রীতি অনুযায়ী অডিটোরিয়ামের নিচে সাধু সঙ্গ করবেন। ইতিমধ্যেই নিজেদেরকে খাটি করতে কিছু লালন অনুসারী, ভক্তরা আখড়াবাড়িতে অবস্থান নিয়েছেন। তারা বলছেন, লালন ফকির মানুষের পক্ষে, শান্তির পক্ষে। তাই তারাও শান্তির পক্ষে। স্বল্প পরিসরে তারা লালনের বাণী প্রচার করছেন। আগামী উৎসবে এসে সাইজির ভবের হাটে মানবতার মুক্তির উৎসব করবেন বলে প্রত্যাশা তাদের।


মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুষ্টিয়ায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
কুষ্টিয়ায় ভাই-বোনসহ ৩ শিশুর ডুবে মৃত্যু
মাজা ভাঙা দল বিএনপি : হানিফ 
কুষ্টিয়ায় জাসদ ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
X
Fresh