• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

লাল মরিচ চাষে ব্যস্ত সময় পার করছেন সারিয়াকান্দির কৃষক

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৫৩
লাল মরিচ চাষে ব্যস্ত সময় পার করছেন সারিয়াকান্দির কৃষক
ছবি : সংগৃহীত

বগুড়া সারিয়াকান্দিতে লাল মরিচ প্রক্রিয়াজাত করতে ব্যস্ত সময় পার করছেন উপজেলার চাষিরা। দ্রব্যমূল্য বৃদ্ধি এবং মজুরি খরচ বাড়ায় বেড়েছে উৎপাদন খরচ। বাজারে তুলনামূলক কম দামে কম লাভ পেয়েও কৃষকের মুখে ফুটেছে হাসির ঝিলিক। হাইব্রিড মরিচে লাভ বেশি হওয়ায় বেড়েছে এ মরিচের চাষ। তবে কমেছে দেশি লাল মরিচের আবাদ।

বগুড়ার বিখ্যাত এ লাল মরিচ সবচেয়ে বেশি উৎপন্ন হয় সারিয়াকান্দিতে। যমুনা এবং বাঙালি নদী বিধৌত এ উপজেলার মাটি বেলে দোআঁশ। তাই প্রাচীনকাল থেকেই এ উপজেলায় সবচেয়ে বেশি মরিচ উৎপন্ন হয় এবং উপজেলাটি লাল মরিচের জন্য বিখ্যাত। লাল মরিচের জন্য বিখ্যাত বগুড়ার কৃষকরা এখন মাঠে মাঠে লাল মরিচ উত্তোলন, তা পরিবহন করে বাড়িতে নিয়ে আসা, উত্তোলিত লাল মরিচ বাছাই করে উঠানে বা বড় কোনও চাতালে শুকাতে দেওয়া, শুকনো লাল মরিচ আবার বাছাই করে বাজারজাত করতে ব্যস্ত সময় পার করছেন।

যমুনার বন্যার পানি নেমে যাওয়ার পর পরই জমিতে জো আসলে কৃষকরা দেশি মরিচের বীজ বপন বা হাইব্রিড মরিচের চারা রোপণ করেন। গত বছরগুলোতে দেশি মরিচে লাগাতার লোকসানের জন্য কৃষকরা হাইব্রিড জাতের মরিচ বেশি চাষ করেছেন। এ মরিচ দেশি মরিচের তুলনায় বেশি উৎপন্ন হয় এবং কাঁচা অবস্থাতেই মরিচ বাজারজাত করে বেশি মুনাফা হয় বলে কৃষকরা ঝুঁকেছেন হাইব্রিড মরিচে। ফলে এ উপজেলায় কমেছে দেশি মরিচের আবাদ।

এ দিকে সারিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল হালিম বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং শ্রমিকের চড়া মূল্য, উত্তোলনে খরচ বৃদ্ধি, নদীর নাব্যতা না থাকায় পরিবহন খরচ বৃদ্ধি প্রভূতির কারণে এবার লাল মরিচের উৎপাদন খরচ বেড়েছে। এ খরচে বর্তমানে কমদামে মরিচ বিক্রি করেও তারা খুশি। তবে এরচেয়ে দাম আরও কমলে তারা ব্যাপকভাবে লোকসানের মুখে পরবেন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘানি টেনে তেল বের করা সেই দুদু মিয়া পেলেন গরু সহায়তা
সারিয়াকান্দিতে নিখোঁজ স্কুল শিক্ষার্থীর অর্ধগলিত মরদেহ উদ্ধার
সারিয়াকান্দিতে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে আশ্রয়ণ প্রকল্প 
সারিয়াকান্দিতে ৩ দিন ব্যাপী পৌষমেলা শুরু
X
Fresh