• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

সারিয়াকান্দিতে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে আশ্রয়ণ প্রকল্প 

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১৪
সারিয়াকান্দিতে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে আশ্রয়ণ প্রকল্প 
ছবি : আরটিভি

বগুড়া সারিয়াকান্দিতে গত কয়েকদিন ধরেই চলছে অবৈধভাবে বালু উত্তোলন এবং ব্যবসা। দুর্গম চরাঞ্চলের অবৈধ বালুর পয়েন্ট থেকে হচ্ছে দৈনিক অর্ধশত ট্রাক বালু বিক্রি। অবৈধ ট্রাক্টরের বিশাল চাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে শাহজালাল বাজারের প্রধান সড়ক। এ দিকে ভাঙন হুমকিতে রয়েছে দক্ষিণ টেংরাকুড়ার দুটি আশ্রয়ণ প্রকল্প।

বগুড়া সারিয়াকান্দি উপজেলার কাজলা ইউনিয়নের দুর্গম চরাঞ্চল শাহজালাল বাজারের পাশে আবারো নতুন করে বালুর পয়েন্ট চালু হয়েছে। এখানে বেশ কয়েকটি ড্রেজার মেশিন বসিয়ে চলছে অবৈধভাবে মোটা বালু উত্তোলন।
গত একমাস ধরেই এখানে চলছে বালুর রমরমা এ ব্যবসা। গত বছর এ পয়েন্টে অভিযান পরিচালনা করে কয়েকজনকে জেলহাজতেও প্রেরণ করেছিলেন তৎকালীন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সবুজ কুমার বসাক। এরপর গত একমাস যাবৎ এখানে অবৈধভাবে বালু উত্তোলনের ব্যবসা আবারও চালু হয়েছে পুরোদমে।

অবৈধ যানবাহন বড় চাকার ট্রাক্টর দিয়ে বালুভর্তি গাড়ি দিয়ে প্রতিদিন এখান থেকে বালু বিক্রি হয় জামালপুর জেলার বিভিন্ন এলাকায়।

স্থানীয়রা জানিয়েছেন, এখান থেকে প্রতিদিন অর্ধশত ট্রাক বালু বিক্রি হয়। এতে এ ইউনিয়নের ঐতিহ্যবাহী শাহজালাল বাজারের প্রধান সড়কটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সড়কটি দিয়ে ট্রাক্টরের চাকার বড় গর্তের সৃষ্টি হয়েছে। সে গর্তগুলো একহাঁটু পর্যন্ত গভীর। ফলে সড়কটি দিয়ে স্বাভাবিকভাবে যানবাহন চলাচল করতে পারছে না। এ দিকে বাজারের দুপাশে অবৈধভাবে বালু উত্তোলন করায় এ বাজারটি এখন ভাঙন হুমকিতে রয়েছে। ভাঙন হুমকিতে রয়েছে এ ইউনিয়নের অন্যতম দক্ষিণ টেংরাকুড়া আশ্রয়ণ প্রকল্প নামে দুটি আশ্রয়ণ প্রকল্প। যেখানে সরকারের ২২০টি আশ্রয়ণ ঘর রয়েছে এবং সেখানে আশ্রয়ণবাসীদের সুন্দর পরিবেশে বসবাসরত একটি গ্রামের সৃষ্টি হয়েছে। যা এখন ভাঙন হুমকিতে রয়েছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, এখানে বালু উত্তোলন করে অবৈধভাবে ব্যবসা করছেন কাজলা ইউনিয়ন যুবদলের সাবেক সাধারণ সম্পাদক তানভীর আহমেদ শাকিল, সাজেদুর রহমান সবুজসহ বেশ কয়েকজন স্থানীয় আওয়ামী লীগ নেতা।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন মুরুব্বি বলেন, গত কয়েকমাস ধরেই এ বাজারের দুপাশে দুটি মোটা বালুর পয়েন্ট চালু হয়েছে। যেখানে বড় চাকার ট্রাক্টর চলাচল করে শাহজালাল বাজারের রাস্তাটি একেবারেই নষ্ট করে দিয়েছে। সেখানে বৃষ্টির দিনে একহাঁটু কাঁদা হয়। তাদের বালু উত্তোলনের ফলে আমাদের গ্রামের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোও এখন ভাঙন হুমকিতে রয়েছে। তাছাড়া যেখানে বালু উত্তোলনের বেশ কয়েকটি মেশিন বসানো হয়েছে সেখানে বসতবাড়ির পাশে ভাঙন সৃষ্টি হয়েছে।

মুঠোফোনে কথা হয় বালু উত্তোলনকারী তানভির আহমেদ শকিলের সঙ্গে। তিনি বলেন, প্রতি গাড়ি বালু ৪ হাজার থেকে সাড়ে ৪ হাজার টাকা পর্যন্ত বিক্রি করি। আমি এখানে একাই বালু বিক্রি করিনা। এখানে আরও অনেকেই বালু কারবারের সঙ্গে জড়িত রয়েছেন। কৃষকদের জমি টাকা দিয়ে ক্রয় করে সেখান থেকে বালু উত্তোলন করছি। খুব শিগগিরই আমি আপনার সঙ্গে দেখা করছি।

এ বিষয়ে সারিয়াকান্দি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ কুমার বসাক বলেন, সেখানে আবারও বালু উত্তোলন শুরু হয়েছে তা আমার জানা ছিল না। দুর্গম চরাঞ্চল হওয়ায় তারা এ অপকর্ম করেছে। অতি দ্রুত সেখানে আবারো অভিযান পরিচালনা করা হবে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ড্রেজার, বাল্কহেডসহ আটক ১১
ঘানি টেনে তেল বের করা সেই দুদু মিয়া পেলেন গরু সহায়তা
অবৈধভাবে বালু উত্তোলন, ৫০ হাজার টাকা জরিমানা
সারিয়াকান্দিতে নিখোঁজ স্কুল শিক্ষার্থীর অর্ধগলিত মরদেহ উদ্ধার
X
Fresh