Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

হিলি বন্দরে প্রতিদিনই বাড়ছে পেঁয়াজের দাম

হিলি বন্দরে প্রতিদিনই বাড়ছে পেঁয়াজের দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে গত ৬ দিন ধরে ভারত থেকে বন্ধ রয়েছে পেঁয়াজের আমদানি। এ কারণে প্রতিদিনই বন্দরের পাইকারি মোকামে এবং খুচরা বাজারে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। যে পেঁয়াজ গত ২ থেকে ১ দিন আগে পাইকারি ২২ টাকায় বিক্রি হয়েছে আজ সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৪-২৬ টাকায়।

বৃহস্পতিবার (১২ মে) দুপুরে সরেজমিনে গিয়ে এই চিত্র দেখা যায়। খুচরা বাজারেও প্রতি কেজিতে ৬ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৬ থেকে ২৮ টাকায়। আবার দেশি পেঁয়াজের দামও কেজিতে ৬-৮ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩২-৩৬ টাকা দরে। অর্থাৎ বন্ধের পর থেকে গত ৬ দিনে প্রতি কেজিতে দাম বেড়েছে ১২-১৩ টাকা।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ আরটিভি নিউজকে জানান, সামনে কোরবানির ঈদ। ভারত থেকে যদি পেঁয়াজের অনুমতি না দেওয়া হয় তাহলে বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। তাই দাম বাড়ার আগেই ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার দাবি জানান।

উল্লেখ্য, দেশে এবার পর্যাপ্ত পেঁয়াজের আবাদ হওয়ায় কৃষকেরা যাতে ভালো দাম পাই সেজন্য সরকার গত ২৯ মার্চ পর্যন্ত ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছিল। কিন্তু এপ্রিলে রমজান মাস শুরু হলে পেঁয়াজের সংকট ও দাম নিয়ে যেন অস্থিরতা সৃষ্টি না হয় সে কারণে সরকার বাজার স্বাভাবিক রাখতে ওই দিনই আবার নতুন করে আমদানির অনুমতি ৫ মে পর্যন্ত বাড়ায়। এরপর ভারত থেকে পেঁয়াজের আমদানি বন্ধ আছে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS