logo
  • ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ মার্চ ২০২১, ১৫:৫৪
আপডেট : ০২ মার্চ ২০২১, ১৬:০৪

ভাসানচরে যাচ্ছে আরও ১ হাজার রোহিঙ্গা

ভাসানচর×রোহিঙ্গা×ডিগ্রি×চট্টগ্রাম×ব্যবস্থা×আগামীকাল×প্রথম×নোয়াখালী×
ফাইল ছবি

কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে পঞ্চম দফায় প্রথম পর্বে ভাসানচর যেতে আগ্রহী আরও এক হাজার ৭৩ জন রোহিঙ্গা বহনকারী ২১টি বাস চট্টগ্রামের উদ্দেশে রওয়ানা দিয়েছে। অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন জানিয়েছেন, আজ মঙ্গলবার দুপুর সোয়া একটায় উখিয়া ডিগ্রী কলেজ ক্যাম্পাস থেকে এসব রোহিঙ্গাদের বহনকারি বাসগুলো চট্টগ্রামের উদ্দেশে রওয়ানা দেয়।

আরও পড়ুন : ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, হাসপাতালে স্বজনদের হামলা

পঞ্চম দফায় প্রথম পর্বে রওয়ানা দেওয়া ২১ টি বাসে এক হাজার ৭৩ জন রোহিঙ্গা রয়েছে বলে জানান অতিরিক্ত শরণার্থী কমিশনার।

সামছু-দৌজা বলেন, পঞ্চম দফায় অন্তত চার হাজার রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচর যেতে স্বেচ্ছায় আগ্রহ প্রকাশ করেছে।

মঙ্গলবার তাদেরই বাসে করে চট্টগ্রাম নিয়ে যাওয়া হচ্ছে। আগামীকাল বুধবারও এসব রোহিঙ্গাদের চট্টগ্রাম নিয়ে যাওয়া হবে। পরে সেখান থেকে ভাসানচরে নিয়ে যাওয়ার ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুনঃ স্ত্রী পালিয়েছে, খোঁজ দিলেই ৫০ হাজার টাকা পুরস্কার

আজ মঙ্গলবার পঞ্চম দফার প্রথম পর্বে ১ হাজার ৭৩ জন রোহিঙ্গাকে ২১ টি বাসে করে উখিয়া ডিগ্রী কলেজ ক্যাম্পাস থেকে চট্টগ্রামের উদ্দ্যেশে রওনা দেয়া হয়েছে।

রোহিঙ্গাদের বহনকারী বাসগুলোর সামনে ও পেছনে র্যা ব ও পুলিশ সদস্যদের কড়া নিরাপত্তা দিতে দেখা গেছে বলে জানান স্থানীয় সাংবাদিক শফিক আজাদ।

শফিক বলেন, ভাসানচরে স্থানান্তরের জন্য সোমবার রাত থেকেই উখিয়া ডিগ্রি কলেজ এবং কুতুপালং ক্যাম্প সংলগ্ন ঘুমধুম ট্রানজিট ক্যাম্পে রোহিঙ্গাদের নিয়ে আসা হয়। এ নিয়ে উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাসে জড়ো হয়েছে অন্তত ৫০টির বেশি বাস।

স্থানীয় এ সাংবাদিক জানান, ঘুমধুম ট্রানজিট ক্যাম্প থেকে উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাস পর্যন্ত এলাকাজুড়ে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সেখানে সাধারণ মানুষের চলাচলেও বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

এর আগে প্রথম দফায় গেলো চার ডিসেম্বর কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে এক হাজার ৬৪২ জন, দ্বিতীয় দফায় গত ২৮ ডিসেম্বর এক হাজার ৮০৫ জন, তৃতীয় দফায় গত ২৯ ও ৩০ জানুয়ারি তিন হাজার ২০০ জনের বেশি এবং চতুর্থ দফায় গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি প্রায় চার হাজার রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল।

জেবি

RTV Drama
RTVPLUS