logo
  • ঢাকা শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭

কক্সবাজার সমুদ্র সৈকতে বঙ্গবন্ধুর বালু ভাস্কর্য

Sand sculpture of Bangabandhu on Cox's Bazar beach,
কক্সবাজার সমুদ্র সৈকতে বঙ্গবন্ধুর বালু ভাস্কর্য

জাতির পিতার ভাস্কর্য ভাঙার অভিনব প্রতিবাদ জানানো হয়েছে কক্সবাজারে। ‘জাতির পিতার সম্মান রাখবো মোরা অম্লান’এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের লাবণী পয়েন্টে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর ‘বালু ভাস্কর্য’। আজ বুধবার বিজয় দিবসের দুপুরে আনুষ্ঠানিকভাবে ভাস্কর্যটি উদ্বোধন করা হয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এ ব্যতিক্রমী আয়োজন সবার নজর কেড়েছে।

কক্সবাজার জেলা প্রশাসনের পরিকল্পনায় বঙ্গবন্ধুর ভাস্কর্যটির নির্মাণে সার্বিক সহযোগিতা করেছে ‘ব্র্যান্ডি কক্সবাজার’নামে একটি প্রতিষ্ঠান। ব্র্যান্ডি কক্সবাজারের সমন্বয়ক ইশতিয়াক আহমেদ জয় ও ভাস্কর্য নির্মাতা টিমলিডার কামরুল ইসলাম শিপনের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ জনের একটি টিম এই অপরূপ ভাস্কর্যটি নির্মাণ করেন। সপ্তাহব্যাপী কঠোর পরিশ্রম করে প্রায় ৬ ফুট উচ্চতা ও ১৪ ফুট প্রশস্ত এ ভাস্কর্যটি নির্মাণ করেন তারা। নির্মাতাদের দাবি এযাবতকালে বাংলাদেশে নির্মিত সবচেয়ে বড় বালুর ভাস্কর্য এটি।

ভাস্কর্য নির্মাতা গ্রুপের টিমলিডার কামরুল হাসান (শিপন) বলেন, পৃথিবীর বৃহত্তম সমুদ্রসৈকত যেমন কক্সবাজার তেমনি বাংলাদেশের মানুষের কাছে বৃহত্তম নেতা বঙ্গবন্ধু। তাই বৃহত্তর জায়গায় বৃহত্তম মানুষটিকে সারা পৃথিবীর মানুষকে দেখানোর জন্য আমাদের বিজয়ের দিনে বালু ভাস্কর্য নির্মাণ। এ যাবতকালে বাংলাদেশে যতো বালু ভাস্কর্য নির্মাণ হয়েছে, তার মধ্যে এটি সবচেয়ে বড় ভাস্কর্য। এটি নির্মাণে সময় লেগেছে প্রায় একসপ্তাহ।

কক্সবাজার জেলা প্রশাসক কামাল হোসেন বলেন, কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম বালুকাময় সমুদ্রসৈকত। এই সৈকতে বঙ্গবন্ধুর বালুর ভাস্কর্য নির্মাণ করে বঙ্গবন্ধুর চেতনা সবার মাঝে ছড়িয়ে দিতে চাই। বর্তমান সময়ে এটি সবচেয়ে বড় প্রতিবাদ। বাংলাদেশ বঙ্গবন্ধুর ভাস্কর্য থাকবে। একই ধরনের ভাস্কর্য আরও হবে।

এবারে দীর্ঘতম সৈকতে দুটি ভাস্কর্য নির্মাণ করা হয়। তার মধ্যে একটি বঙ্গবন্ধুর ফ্রি স্ট্যান্ডিং ভাস্কর্য। অপরটি রিলিফ ভাস্কর্য। সৈকতে ভ্রমণে আসা দর্শনার্থীরা এই ভাস্কর্য দেখে আনন্দিত হচ্ছে। স্থাপিত ভাস্কর্য দুটি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। এরপর প্রশাসনিকভাবে তা বিনষ্ট করে ফেলা হবে।

পি

RTV Drama
RTVPLUS