• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মোবাইল ফোনে প্রতারণার নতুন ফাঁদ

স্টাফ রিপোর্টার, আরটিভি অনলাইন

  ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:১০

নতুন কৌশলে গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তাদের অফিসিয়াল ফোন নাম্বার ক্লোনিং করে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র। প্রতারকরা এ জন্য বেছে নিচ্ছে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তাদের। বৃহস্পতিবার র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে প্রতারণার এসব কৌশল সম্পর্কে জানায় র‌্যাব।

এদিকে এসএমএসের মাধ্যমে এই প্রতারণা সম্পর্কে মানুষকে সতর্ক করে দিয়েছে বিটিআরসি।

সংবাদ সম্মেলনে র‌্যাব-৪-এর অধিনায়ক লুতফর কবীর বলেন, বুধবার রাতে উত্তরাসহ রাজধানীর বিভিন্ন স্থান থেকে ১৪জন প্রতারককে গ্রেপ্তার করা হয়। তাদের জিজ্ঞাসাবাদে আসল ঘটনা বেরিয়ে আসে।

সম্প্রতি ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসিয়াল ফোন নাম্বার ক্লোনিং করে চাঁদা দাবির অভিযোগ তদন্ত করতে গিয়ে বিষয়টি ধরা পড়ে।

পরে র‌্যাবের অনুরোধে বিটিআরটির পক্ষ থেকে এসএমএস দিয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করে দেয়া হয়। ঐ এসএমএসে বলা হয়েছে-‘পরিচিত কোন নাম্বার থেকে ও সন্দেহজনক কল বা এসএমএস আসলে পরিচয় সুনিশ্চিত না হয়ে কোন প্রকার তথ্য/অর্থ আদান প্রধান হতে বিরত থাকুন।

প্রতারণার কৌশল ফাঁস হওয়ার পরই মুলত এসএমএসটি সরকারি কর্মকর্তা ও জনসাধারণের জন্য দেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, একটি প্রতারক চক্র বেশ কিছু দিন ধরে সরকারি কর্মকর্তাদের মোবাইল নাম্বার ক্লোনিং বা স্ফুপিং করে উপজেলা চেয়ারম্যান ও মেম্বারদের কাছে ফোন করে অর্থ দাবি করে আসছিল।

এছাড়া মৎস্য অধিদপ্তরের মহাপরিচালকের ব্যক্তিগত ফোন নাম্বার ক্লোনিং করে বিভিন্ন জনের কাছ থেকে চাঁদা দাবির অভিযোগও পাওয়া যায়। এ ঘটনায় থানায় মামলাও হয়।

আর/এআর

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
X
Fresh