logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬

পিলখানার চাকরিচ্যুতদের দলে ভেড়াতে চেষ্টা করেও ব্যর্থ ‘আল্লাহর দল’ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১১:১৯ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৮
পিলখানা হত্যাকাণ্ডের ঘটনায় চাকরিচ্যুতদের সংগঠনে ভেড়াতে চেষ্টা করলেও সফল হয়নি জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’। তবে এখনও তাদের সংগঠনে অন্তর্ভুক্ত করতে কাজ করে যাচ্ছে সংগঠনটি। উচ্চ পর্যায়ের কয়েকজন নেতাকে আটকের পর তারা কিছুটা দুর্বল হয়েছে বলে মনে করছে র‌্যাব।  এছাড়া, ১৫টি ব্যাংকে, ‘আল্লাহর দল’-এর প্রায় অর্ধশত অ্যাকাউন্টে আছে প্রায় ছয় কোটি টাকা।

১৯৯৫ সালে জাতীয় সংসদের প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুল মতিন মেহেদীর নেতৃত্বে জঙ্গি সংগঠনটি গঠিত হয়। ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে জেএমবি’র সিরিজ বোমা হামলার সঙ্গে ‘আল্লাহর দল’র সংশ্লিষ্টতা পাওয়া যায়। ওই বছরের সেপ্টেম্বরে আটক হন মতিন মেহেদী।

এতদিন নিস্ক্রিয় থাকার পর আবারো সক্রিয় হয়েছে জঙ্গি সংগঠনটি। সরকার উৎখাত ও জেল থেকে মতিন মেহেদীকে ছাড়িয়ে নেয়ার লক্ষ্য নিয়ে এগুচ্ছে সংগঠনটি। গেল আগস্টে দুই দফায় ‘আল্লাহ’র দল’র আট সদস্য আটকের পর বেরিয়ে আসে এসব তথ্য। পিলখানা হত্যাকাণ্ডের ঘটনায় চাকরিচ্যুতদের এবং বিভিন্ন বাহিনী থেকে অবসরপ্রাপ্ত চাকরিচ্যুত ব্যক্তিদেরও নিজেদের সংগঠনে অন্তর্ভুক্ত করতে কাজ করে যাচ্ছেন সংগঠনের সদস্যরা।

সংগঠনের ১৫টি ব্যাংকের প্রায় অর্ধশত অ্যাকাউন্টে আছে প্রায় ছয় কোটি টাকা। প্রবাস ও বিভিন্ন মাধ্যম থেকে আসে এই টাকা।

কর্মকর্তারা বলছেন, ‘আল্লাহর দল’ সাংগঠনিকভাবে খুবই সুশৃঙ্খল ও শক্তিশালী। কিন্তু উচ্চ পর্যায়ের কয়েকজন নেতাকে আটকের পর কিছুটা দুর্বল হয়েছে। সব জঙ্গি সংগঠন কঠোর গোয়েন্দা নজরদারিতে আছে বলে জানালেন এই কর্মকর্তা।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়