• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ক্রেতার অভিযোগে আমেরিকান বার্গারে ভ্যাট গোয়েন্দার অভিযান

আরটিভি নিউজ

  ০২ ডিসেম্বর ২০২১, ১৯:২১
Two hanged in Tania rape-murder case
আমেরিকান বার্গারের একটি শাখায় অভিযানে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর

রাজধানীর ধানমণ্ডি ৭ নম্বর রোডের আমেরিকান বার্গারের একটি শাখায় অভিযান চালিয়েছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। ক্রেতার অভিযোগ পেয়ে এ অভিযান চালানো হয় বলে জানা গেছে। আজ বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে ভ্যাট গোয়েন্দাদের একটি দল এই অভিযান চালায়।

সংস্থার সহকারী পরিচালক মো. হারুন অর রশিদ অভিযানটি পরিচালনা করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা আমেরিকান বার্গারে খাবার খেয়ে বিল দিতে যান। এ সময় ভ্যাটের চালান চাইলে প্রতিষ্ঠানটি তা না দেওয়ায় তিনি ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে অভিযোগ দায়ের করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে সেখানে অভিযান চালানো হয়। এ সময় ভ্যাট গোয়েন্দারা দেখতে পান, প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে ব্যবসা পরিচালনা করলেও ১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধন গ্রহণ করেনি। এ সময় প্রতিষ্ঠানটির পিওএস মেশিন থেকে বিক্রয় তথ্য জব্দ করা হয়।

অনুসন্ধানে মাত্র ৪ মাসে (২৩ আগস্ট থেকে ৩০ নভেম্বর পর্যন্ত) প্রায় ১৮ লাখ ৩৫ লাখ টাকারও বেশি বিক্রয় তথ্য পাওয়া গেছে। যার ওপর সরকার নির্ধারিত হারে ভ্যাট প্রযোজ্য থাকলেও প্রতিষ্ঠানটি তা দেয়নি।

কিন্তু ভ্যাট আইন অনুসারে, যে কোনো ভ্যাটযোগ্য ব্যবসা শুরুর আগেই যথাযথভাবে ভ্যাট নিবন্ধন গ্রহণ এবং নির্ধারিত ৬.৩ ফরমে ক্রেতাদের ভ্যাট চালান ইস্যু করতে হবে। একইসঙ্গে মাস শেষে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে স্থানীয় ভ্যাট অফিসে রিটার্নের মাধ্যমে সংগৃহীত ভ্যাট সরকারি কোষাগারে জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

আমেরিকান বার্গার আইনের এই বিধান ভঙ্গ করে ব্যবসা পরিচালনা করেছে বলে ভ্যাট গোয়েন্দারা অভিযানে দেখতে পান। প্রতিষ্ঠানটির সার্বিক কার্যক্রম অনুসন্ধানের স্বার্থে সংশ্লিষ্ট ব্যাংকের হিসাব বিবরণী তলব করা হয়েছে। যাচাই শেষে তাদের বিরুদ্ধে মামলা দায়েরসহ অন্য আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে সংশ্লিষ্ট ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটকে দ্রুত এই প্রতিষ্ঠানকে নিবন্ধনের আওতায় এনে যথাযথ ভ্যাট আদায়ের ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

কেএফ

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
X
Fresh