• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

হামলার আগে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন আকায়েদ

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৩ ডিসেম্বর ২০১৭, ১০:৪৯

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সোমবার বোমা বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত আকায়েদ উল্লাহ ওই হামলার আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন।

মঙ্গলবার তার বিরুদ্ধে পুলিশ যেসব অভিযোগ এনেছে তার মধ্যে বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা প্রদান ও জনসমাগমে ব্যাপক বিধ্বংসী অস্ত্র ব্যবহার এবং বোমা হামলার অভিযোগ রয়েছে।

ম্যানহাটন পোর্ট অথরিটি বাস টার্মিনালে সোমবার সকালের ব্যস্ত সময়ে শরীরে বাধা বোমার বিস্ফোরণ ঘটালে আকায়েদ উল্লাহসহ আরো তিনজন আহত হয়। ওই হামলার আগে এক পোস্টে আকায়েদ উল্লাহ লেখেন, ট্রাম্প তুমি তোমার জাতিকে রক্ষা করতে ব্যর্থ।

কৌঁসুলিরা বলছেন, ২৭ বছর বয়সী এই তরুণ ইসলামিক স্টেট জঙ্গিদের দ্বারা প্রভাবিত হয়ে এমন হামলার চেষ্টা চালায়।

তারা আকায়েদের বিরুদ্ধে ইসলামিক স্টেটের (আইএস) এর হয়ে কাজ করার অভিযোগ আনেন। সিরিয়া ও অন্যান্য এলাকায় আইএস বাহিনীকে লক্ষ্য করে মার্কিন বিমান হামলা কারণে এমন বিস্ফোরণের বিষয়ে উদ্বুদ্ধ হয়েছিলেন বলেও তদন্তকারীদের জানিয়েছেন আকায়েদ।

২০১১ সালে ফ্যামিলি ভিসা নিয়ে বাংলাদেশের থেকে যুক্তরাষ্ট্র যান আকায়েদ উল্লাহ। পরে বিয়ে করতে ২০১৬ সালে ঢাকায় আসেন আকায়েদ। সেসময় থেকেই তার স্ত্রী ঢাকাতেই বসবাস করছেন।

পুলিশ জানিয়েছে, ঢাকায় তার স্ত্রী ও শ্বশুরকে গতকাল সোমবার জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেয়া হয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে আকায়েদ তার শিশুসন্তানকে দেখতে ঢাকায় এসেছিলেন বলেও জানাচ্ছে পুলিশ। সেসময় আকায়েদ কার কার সঙ্গে সাক্ষাৎ করেছে বা কাদের সঙ্গে মিশেছে অথবা বাংলাদেশের অন্য কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে তার কোনোরকম যোগাযোগ আছে কিনা তা জানতে তারা আকায়েদের স্ত্রী ও শ্বশুরকে জিজ্ঞাসাবাদ করেছে।

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আদেশ লঙ্ঘনের দায়ে জরিমানা, কারাগারেও যেতে পারেন ট্রাম্প
দ্বিতীয় মেয়াদে আইএসইউর উপাচার্য ড. আব্দুল আউয়াল
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
আইএসের হুমকি, পিএসজি-বার্সেলোনা ম্যাচের নিরাপত্তা জোরদার
X
Fresh