• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

যৌথ উদ্যোগে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের প্রস্তাব ভারতের

আরটিভি নিউজ

  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:২৯
ভারত
সংগৃহীত

হাই কমিশনার প্রণয় ভার্মা বলছেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ৫০ কোটি ডলারের প্রতিরক্ষা ঋণচুক্তির বিষয়টিও প্রতিরক্ষা সহযোগিতাকে পরবর্তী ধাপে এগিয়ে নেওয়ার অংশ। প্রতিরক্ষা উৎপাদনের সক্ষমতার বিস্তৃত দিকগুলো বাংলাদেশের সঙ্গে ভাগাভাগি করে নিতে আগ্রহী ভারত, যার মধ্যে সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তিও রয়েছে।

মঙ্গলবার ঢাকায় ‘ভারতীয় প্রতিরক্ষা সরঞ্জাম’ বিষয়ে এক সেমিনারে দেশটির হাই কমিশনার প্রণয় ভার্মা এমন সম্ভাবনার বিষয়ে কথা বলেন।

এই সেমিনারকে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে ভারতীয় প্রতিরক্ষা শিল্পের আগ্রহের প্রতিফলন এবং ভারত-বাংলাদেশ প্রতিরক্ষা সহযোগিতাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার একটি নিদর্শন হিসেবে বর্ণনা করেন হাই কমিশনার।

হাই কমিশনারকে উদ্ধৃত করে ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতিরক্ষা উৎপাদন খাতে যৌথ উদ্যোগ গড়ে তোলার মাধ্যমে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতাকে ‘পরবর্তী স্তরে’ উন্নীত করা হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেইক ইন ইন্ডিয়া’ এবং ‘মেইক ফর দ্য ওয়ার্ল্ড’ দর্শনে গত এক দশক ধরে পরিচালিত ভারতীয় প্রতিরক্ষা শিল্পের অগ্রগতির বিভিন্ন দিক সেমিনারে তুলে ধরেন প্রণয় ভার্মা।

তিনি বলেন, ওই দর্শনে পরিচালিত হওয়ায় ভারতীয় প্রতিরক্ষা উৎপাদন খাতে বিপুল বিনিয়োগ আকর্ষণের পাশাপাশি প্রতিরক্ষা রপ্তানিও বাড়িয়েছে।

বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল এম আর শামীমও সেমিনারে বক্তব্য দেন। এসময় উপস্থিত ছিলেন, আধাসামরিক ও পুলিশ বাহিনীর প্রতিনিধিরা। ভারতের পক্ষ থেকে উপস্থিত ছিলেন, দেশটির সরকারি ও বেসরকারি বেশ কয়েকটি প্রতিরক্ষা উৎপাদনকারী কোম্পানি।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিজাব’র নতুন সভাপতি আলমগীর, সম্পাদক আহম্মদ উল্লাহ
ঘুষ গ্রহণের অভিযোগে আটক রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী 
ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার, ৩ শহরে ফ্লাইট বন্ধ
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
X
Fresh