• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার, ৩ শহরে ফ্লাইট বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৫
ছবি : আল জাজিরা

ইসফাহান শহরের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর বিভিন্ন প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে ইরান। একই সঙ্গে তেহরান, ইসফাহান এবং শিরাজের ফ্লাইট স্থগিত করা হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে এ খবর জানিয়েছে এপি নিউজ

প্রতিবেদনে এপি জানায়, দেশটি আক্রমণের শিকার হয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে ইসরাইলে ইরানের নজিরবিহীন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর বৃহত্তর মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ড্রোন দিয়ে হামলা চালানো হয়ে থাকতে পারে।

ইসরায়েলি সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

আইআরএনএ জানিয়েছে, বেশ কয়েকটি প্রদেশে প্রতিরক্ষা বাহিনী গোলাবর্ষণ করেছে। কী কারণে ইসফাহান শহরের বিস্ফোরণ হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলা না হলেও ওই এলাকার লোকজন শব্দ শুনেছেন বলে জানিয়েছেন।

আধা-সরকারি ফার্স ও তাসনিম নিউজ এজেন্সি বিস্ফোরণের শব্দের কথা জানিয়েছে, তবে কোনো কারণ উল্লেখ করেনি। রাষ্ট্রীয় টেলিভিশনের কথা স্বীকার করে বলা হয়েছে, ওই এলাকায় 'বিকট শব্দ' হচ্ছে।

ইসফাহানে ইরানি সামরিক বাহিনীর জন্য একটি প্রধান বিমানঘাঁটি রয়েছে, পাশাপাশি এর পারমাণবিক কর্মসূচির সাথে সম্পর্কিত সাইটও রয়েছে।

দুবাইভিত্তিক এমিরেটস ও ফ্লাই দুবাই স্থানীয় সময় ভোর সাড়ে ৪টার দিকে রুট বদল করে ইরানের পশ্চিমাঞ্চলে উড়তে শুরু করে। তবে এ বিষয়ে তারা কোনো ব্যাখ্যা দেয়নি, যদিও বিমানচালকদের স্থানীয় সতর্কবার্তায় বলা হয়েছে, আকাশসীমা বন্ধ হয়ে থাকতে পারে।

ইরান তেহরান এবং এর পশ্চিম ও মধ্যাঞ্চলে বাণিজ্যিক ফ্লাইট বন্ধ রাখার ঘোষণা দেয়। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে ইস্পাহানের কাছে ‌বিকট শব্দের কথা স্বীকার করে পর্দায় স্ক্রল করা সতর্কবার্তা দিয়েছে।

ইরানের বেসামরিক মহাকাশ কর্মসূচির মুখপাত্র হোসেইন দালিরিয়ান এক্স সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বলেছেন, বেশ কয়েকটি ছোট ‌‘কোয়াডকপ্টার’ ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে। তবে ঘটনাটি কোথায় ঘটেছে বা এটি ইরানের চলমান ঘটনার অংশ কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, যা বলল ইসরায়েল
ইরানের প্রেসিডেন্টের বিষয়ে সর্বশেষ যা জানা গেল
রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টার থেকে যোগাযোগ!
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, যা বললো যুক্তরাষ্ট্র
X
Fresh