• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

সংসদে যে দাবি জানালেন ফেরদৌস

আরটিভি নিউজ

  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫৯
ফেরদৌস আহমেদ
ফাইল ছবি

‘ওয়ান টাইম’ প্লাস্টিকের ব্যবহার বন্ধে সরকারের সংশ্লিষ্ট সংস্থার পদক্ষেপ দৃশ্যমান নয় বলে মন্তব্য করেছেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। অবিলম্বে তিনি এ ধরনের প্লাস্টিক পণ্য বন্ধের দাবি জানিয়েছেন।

রোববার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে ৭১ বিধির জরুরি জন-গুরুত্বসম্পন্ন নোটিশে তিনি এ দাবি করেন।

ফেরদৌস আহমেদ বলেন, আমরা অতি মাত্রায় প্লাস্টিক পণ্য নির্ভর হয়ে পড়ছি। বিভিন্ন অনুষ্ঠানে ওয়ান টাইম প্লাস্টিক ব্যবহারের পর আমরা যত্রতত্র ফেলে দিই। ফেলে দেওয়া এসব প্লাস্টিক পণ্য বছরের পর বছর মাটির নিচে থাকলেও পচে না। বর্তমানে ওয়ান টাইম প্লাস্টিক বাংলাদেশসহ গোটা বিশ্বের মাথাব্যথার কারণ। কারণ এগুলো পরিবেশের ভয়ংকর ক্ষতি করে। তাই এ ধরনের পণ্য বন্ধ করতে না পারলে পরিবেশ রক্ষা করা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

পরে ফেরদৌসকে ধন্যবাদ জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, সারাদেশে প্রতিদিন ৩০ হাজার টন কঠিন বর্জ্য উৎপাদন হচ্ছে। ঢাকা শহরে হচ্ছে প্রায় ৭ হাজার টন। এর মধ্যে ১০ শতাংশ ওয়ান টাইম প্লাস্টিক। আমরা আগামী দুই বছরে এর ৯০ শতাংশ কমাতে চাই। আমরা এর উৎপাদন ও বিতরণ বন্ধ করতে চাই। এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তিনি বলেন, মন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর আমি ১০০ দিনের যে কর্মপরিকল্পনা ঘোষণা করেছি, সেখানেও দূষণের বিষয়টি নিয়ে আসছি। আমরা এসব পণ্য তৈরির সঙ্গে সম্পৃক্তদের ওপর দায় দিতে চাই।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভা ৩০ এপ্রিল
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
‘সংসদ সদস্য কোনো প্রার্থীর নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না’
প্লাস্টিক সার্জারি করে বিপাকে এষা
X
Fresh