Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

আজ আন্তর্জাতিক নার্স দিবস

আজ আন্তর্জাতিক নার্স দিবস
আজ আন্তর্জাতিক নার্স দিবস

আন্তর্জাতিক নার্স দিবস আজ বুধবার (১২ মে)। করোনা সংকট মোকাবেলায় সম্মুখসারির অন্যতম যোদ্ধা হলেন নার্স। স্বাস্থ্যঝুঁকি উপেক্ষা করে মহামারির এই সময়ে রোগীদের সুস্থ করতে মানবতার দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন সেবিকারা। সরকারিভাবে আর্থিক প্রণোদনার দাবি জানিয়েছেন তারা। আর স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যখাতের চ্যালেঞ্জ মোকাবেলা ও উন্নয়ন ঘটাতে প্রশিক্ষিত নার্স অত্যন্ত জরুরি।

সেবিকা মানে নিবেদিত প্রাণ, সেবা দানকারী সত্ত্বা। অসুস্থ মানুষকে সুস্থ করে তোলার পেছনে যার সবচেয়ে বেশি অবদান, তিনি হলেন আর্ত মানবতার সেবায় অবদান রাখা নার্স।

কোভিড মহামারির এই সময়ে জীবনের ঝুঁকি নিয়ে নিরলস কাজ করে চলেছেন তারা। মুমূর্ষু অবস্থায় রোগীর কাছে একজন নার্স যেন ফ্লোরেন্স নাইটেঙ্গেলের মতো আলোকবর্তিকা হয়ে কাজ করেন। ‘জীবে প্রেম করে যেইজন, সেইজন সেবিছে ঈশ্বর’, মানব সেবার ব্রত নিয়েই এই পেশায় নিবেদিত তারা।

বাংলাদেশে কোভিড পরিস্থিতিতে নার্সদের গুরুত্ব আরও বেশি অনুধাবন করা যাচ্ছে। মৃত্যুঝুঁকি নিয়েও করোনা রোগীদের সেবা শুশ্রুষা করে সারিয়ে তুলছেন সেবিকারা। তবে এত অবদানের পরও সরকার ঘোষিত করোনা স্বাস্থ্যঝুঁকি ভাতা এখনো পাননি তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী, দেশে এখন এক লাখের বেশি নার্সের ঘাটতি রয়েছে। বর্তমানে সরকারিভাবে মাত্র ৪৮ হাজার, বেসরকারি হাসপাতালসহ নিবন্ধিত নার্স ৭১ হাজার ৩৬২ জন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী আরটিভি নিউজকে বলেন, কোভিড পরিস্থিতিসহ সার্বিকভাবে স্বাস্থ্যখাতে উন্নতি করতে নার্স সংকট দূর করতে হবে। পাশাপাশি দেশের মানুষের চিকিৎসেবা নিশ্চিত করতে নার্সদের যুগোপযোগী প্রশিক্ষণ দেয়া জরুরি।

পি

RTV Drama
RTVPLUS