logo
  • ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

আল্লামা কাসেমীর জানাজা সম্পন্ন, দাফন সুবহানিয়া মাদরাসায়

Funeral of Allama Qasemi completed, burial at Subhania Madrasa
রাজধানীর বায়তুল মোকাররমে আল্লামা কাসেমীর জানাজা
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীর জানাজা শেষ হয়েছে। এতে ইমামতি করেন তার ছোট ছেলে মুফতি জাবের কাসেমী। সোমবার (১৪ ডিসেম্বর) সকাল ৯টা ২০ মিনিটে জানাজার নামাজ শুরু হয়। 

এতে দেশের শীর্ষস্থানীয় আলেমরা অংশ নেন। আশুলিয়া বেড়িবাঁধ সংলগ্ন ধউর গ্রামে সুবহানিয়া মাদরাসায় তাকে দাফন করা হবে।

জানাজা উপলক্ষে বায়তুল মোকাররম এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। রাস্তায় মাইক লাগানো হয়। ভোর থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে তার হাজারও ভক্ত-অনুসারীরা বায়তুল মোকাররম এলাকায় আসতে শুরু করে। জানাজার আগে বায়তুল মোকাররমের আশপাশের সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়। 

জানাজার আগে সংক্ষিপ্ত বয়ান করেন আল্লামা কাসেমীর হাতেগড়া প্রতিষ্ঠান জামিয়া বারিধারার ভারপ্রাপ্ত মুহতামিম মাওলানা নাজমুল হাসান, নিজ দল জমিয়তে উলামায়ে ইসলামের ভারপ্রাপ্ত সভাপতি আল্লামা জিয়াউদ্দিন, হেফাজতের পক্ষ থেকে হেফাজত ইসলামীর আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী, কওমি শিক্ষা বোর্ড বেফাক ও আল-হাইআর পক্ষ থেকে ভারপ্রাপ্ত সভাপতি আল্লামা মাহমুদুল হাসান ও পরিবারের পক্ষ থেকে আল্লামা কাসেমীর ছোট ভাই মাওলানা আবদুল কুদ্দুস। তারা স্মৃতিচারণ করে আল্লামা কাসেমীর কর্মবহুল জীবনের নানাদিক নিয়ে কথা বলেন।

গত ১ ডিসেম্বর শ্বাসকষ্ট হওয়ায় বর্ষীয়ান এ আলেমকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার রাতে হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। রোববার (১৩ ডিসেম্বর) দুপুর সোয়া ১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

আরও পড়ুন...
শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল

পি

RTV Drama
RTVPLUS