• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ইহসানুল করিমের দাফন সম্পন্ন

আরটিভি নিউজ

  ১১ মার্চ ২০২৪, ১৫:০৫
আওয়ামী লীগ
ছবি : সংগৃহীত

চিরনিদ্রায় শায়ীত হলেন সবচেয়ে দীর্ঘ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিবের দায়িত্ব পালন করা ইহসানুল করিম হেলাল। সোমবার (১১ মার্চ) বাদ জোহর বনানী কবরস্থানে তৃতীয় জানাজা শেষে দাফন করা হয় তাকে।

এর আগে সকালে জাতীয় প্রেসক্লাবে রাষ্ট্রীয় সম্মান গার্ড অব অনার জানানো হয় বীর এই মুক্তিযোদ্ধাকে। দীর্ঘ ৮ বছরের বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ছিলেন ইহসানুল করিম হেলাল। এর আগে চার দশকের বর্ণাঢ্য সাংবাদিকতার ক্যারিয়ার। তাইতো শেষ বিদায়েও তাকে নেওয়া হয় তার প্রিয় জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে।

৭৩ বছর বয়সের এক জীবনে দেশ বিদেশের বহু নামকরা গণমাধ্যমে কাজ করেছেন ইহসানুল করিম। সৎ সাংবাদিকতার নানা চড়াই উৎড়াই তিনি সামলেছেন নৈতিকতার নিক্তিতে।

ইহসানুল করিম হেলাল রোববার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৩ বছর। ইহসানুল করিমের মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালেই রাখা হয়েছে। গত বছরের ডিসেম্বর থেকে তিনি এই হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন।

ইহসানুল করিম ২০১৫ সালের জুন থেকে চুক্তি ভিত্তিতে সচিব পদমর্যাদা ও বেতনক্রমে প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন। সর্বশেষ ২০২২ সালে তার চুক্তির মেয়াদ দুই বছর বাড়ানো হয়েছিল।

বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক ব্যবস্থাপনা পরিচালক ইহসানুল করিম প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে নিয়োগ পাওয়ার আগে রাষ্ট্রপতির প্রেস সচিব ছিলেন।

ইহসানুল করিম ১৯৭২ সালে বাসসের নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মজীবন শুরু করেন। সংবাদ সংস্থাটির বিভিন্ন পদে তিনি দায়িত্ব পালন করেছেন। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত ভারতের নয়াদিল্লিতে সংস্থাটির ব্যুরো প্রধানের দায়িত্বও পালন করেন তিনি।

এ ছাড়া তিনি আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি, ভারতের পিটিআই, দ্য স্টেটসম্যান ও ইন্ডিয়া টুডেসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশ প্রতিবেদক হিসেবেও কাজ করেছেন।

২০১৩ সালের ১২ ফেব্রুয়ারি বাসসের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে চার বছর দায়িত্ব পালনের পর অবসর নেন ইহসানুল। ওই বছরের ২০ মে জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে তৎকালীন রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রেস সচিব হিসেবে নিয়োগ দেয়। ২১ মে তিনি প্রেস সচিব হিসেবে রাষ্ট্রপতির কার্যালয়ে দায়িত্ব নেন। ২০১৫ সালের জুন পর্যন্ত এ দায়িত্ব পালন করেন।

১৯৫১ সালের ৫ জানুয়ারি জন্ম নেয়া ইহসানুল করিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর করেন।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমেক হাসপাতালে দুদকের অভিযান, গ্রেপ্তার ১
প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
কঠোরভাবে বাজার তদারকির নির্দেশ প্রধানমন্ত্রীর
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
X
Fresh