logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

২৪% মানুষ ঘুষ দিয়েছে সরকারি সেবার জন্য: টিআই

24% of people pay bribes for government services say TI
প্রতীকী ছবি
সরকারি সেবা গ্রহণের জন্য বাংলাদেশে গত ১২ মাসে ২৪ শতাংশ মানুষকে ঘুষ দিতে হয়েছে।  ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) এক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

গ্লোবাল করাপশান ব্যারোমিটার (জিসিবি) নামে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত এশিয়ার ১৭টি দেশের ২০ হাজার মানুষের ওপর জরিপ চালিয়ে এই প্রতিবেদনটি তৈরি করা হয়।

ওই সমীক্ষায় অংশগ্রহণকারীদের গত ১২ মাসে দুর্নীতি নিয়ে তাদের অভিজ্ঞতার কথা জানতে চাওয়া হয়েছিল। মূলত- পুলিশ, আদালত, সরকারি হাসপাতাল, পরিচয়পত্র সংগ্রহ ও অন্যান্য পরিসেবা নিয়ে প্রশ্ন করা হয় অংশগ্রহণকারীদের।

যে ১৭টি দেশের ওপর এই জরিপ চালানো হয়েছে, সেগুলো হলো- ইন্দোনেশিয়া, তাইওয়ান, মালদ্বীপ, ভারত, থাইল্যান্ড, ফিলিপাইন, জাপান, নেপাল, মালয়েশিয়া, বাংলাদেশ, মঙ্গোলিয়া, চীন, দক্ষিণ কোরিয়া, মিয়ানমার, কম্বোডিয়া, ভিয়েতনাম ও শ্রীলংকা।

এই ১৭টি দেশের প্রতি চারজনে তিনজন মনে করে দুর্নীতি তাদের দেশে প্রধান সমস্যা। বাংলাদেশের ৭২ শতাংশ মানুষ মনে করে সরকারের দুর্নীতিই দেশের প্রধান সমস্যা। সর্বোচ্চ ইন্দোনেশিয়ার ৯২ শতাংশ মানুষ মনে করে দুর্নীতি তাদের দেশে প্রধান সমস্যা।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব দেশের মানুষ ভোট কেনাবেচাও সাধারণ বিষয় বলে মনে করে। গত পাঁচ বছরে এসব দেশে প্রতি ৭ জনে একজনকে ভোট কেনার জন্য অর্থের প্রস্তাব দেয়া হয়েছে বলেও প্রতিবেদনে উঠে এসেছে।

এদিকে সরকারি সেবার জন্য ঘুষ দিতে হয়েছে ভারতের ৩৯ শতাংশ মানুষকে। এশিয়ার দেশগুলোর মধ্যে এটি সর্বোচ্চ। ঘুষ লেনদেনের এই তালিকায় এশিয়ায় সবার নিচের দিকে রয়েছে জাপান ও মালদ্বীপ। দেশ দুটির মাত্র দুই শতাংশ মানুষ ঘুষ দিয়েছে।

RTV Drama
RTVPLUS