logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষা নেবে বুয়েট

BUET will take admission test in accordance with the hygiene rules
স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষা নেবে বুয়েট
করোনাভাইরাস দূর না হলেও স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ভর্তি পরীক্ষা নেবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট। বুয়েটের ছাত্র কল্যাণ পরিদপ্তর এর পরিচালক বলেন, ভর্তি পরীক্ষায় মেধা যাচাই এর বিকল্প নেই। ডিসেম্বরে এইচএসসির ফল প্রকাশের পর করোনার বাস্তবতা বিবেচনা করে পরীক্ষার দিনক্ষণ ও পদ্ধতি চূড়ান্ত করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

দেশে কোভিড-১৯ সংক্রমণ শুরু হলে মধ্য মার্চ থেকেই সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়, বুয়েটও যার বাইরে নয়। তবে সেশনজট এড়াতে মহামারির মধ্যে ঠিকই বিকল্প খুঁজে নেয় দেশের মেধাবীদের প্রতিষ্ঠানটি।  

শিক্ষার্থীরা জানান, আমরা সাধারণত মাইক্রোসফট থিম এবং জুম অ্যাপ ব্যবহার করে ক্লাসগুলো করে থাকি। আমাদের টিচার ও ল্যাব ইনস্ট্রাকটরদের সহায়তায় ল্যাবে গিয়ে নির্দিষ্ট এক্সপেরিমেন্টের জন্য একটি মেশিন কীভাবে কাজ করে এবং ডেটা সংগ্রহের পুরো প্রসেসটা ভিডিও করে থিমসে আপলোড করে দেয়। পরে আমরা সেখান থেকে পুরোটা বুঝে নিই। তবে অনলাইন ক্লাসের ফলে থিওরিটিক্যাল ক্লাসগুলো করা যায় কিন্তু প্রাকটিক্যাল ক্লাসগুলোতে তেমনভাবে জ্ঞান অর্জন করা যাচ্ছে না।

বুয়েটের ছাত্র কল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমান জানান, মাইক্রোসফট টিমস ব্যবহারের মাধ্যমে আমরা ক্লাস নিচ্ছি এবং টেস্ট ও অ্যাসাইনমেন্ট জমা নিচ্ছি। যদি করোনা পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে ফাইনাল পরীক্ষাও মাইক্রোসফট টিমসের মাধ্যমে নেওয়ার পরিকল্পনা আছে বুয়েট প্রশাসনের।

তিনি আরও বলেন, করোনায় যেন শিক্ষার্থীদের সেশন জটে পড়তে না হয় সেজন্য প্রযুক্তি ব্যবহার করে যথাসময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসিতে অটোপাশ দেয়া হলেও, ভর্তিচ্ছুদের মেধার পরীক্ষা দিয়েই বুয়েটে সুযোগ করে নিতে হবে। 

শিক্ষার মানে কোনো আপোষ করবে না কর্তৃপক্ষ। তবে অতিমারির কারণে পরীক্ষা পদ্ধতিতে কিছু পরিবর্তন আনতে পারে বুয়েট প্রশাসন।
পি
 

RTVPLUS