smc
logo
  • ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭

আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

  আরটিভি নিউজ

|  ১০ অক্টোবর ২০২০, ০৮:১৭ | আপডেট : ১০ অক্টোবর ২০২০, ১৭:১৯
Today is World Mental Health Day
আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস
আজ শনিবার বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। সারা বিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর ১০ অক্টোবর নানা আয়োজনের মধ্য দিয়ে এই দিনটি পালন করা হয়। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের এবারের প্রতিপাদ্য ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য: অধিক বিনিয়োগ-অবাধ প্রবাহ’। 

এই দিনটি পৃথিবীর সকল মানুষের জন্য মানসিক রোগ সচেতনতার দিন। ১৯৯২ সালে প্রথমবার এ দিনটি পালন করা হয়। অন্যদিকে কোনো কোনো দেশে একে মানসিক রোগ সচেতনতা সপ্তাহের অংশ হিসেবে পালন করে থাকে।

বর্তমানে করোনাভাইরাসের প্রভাবে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মানসিক স্বাস্থ্য সমস্যা বেড়েছে দ্বিগুণ। যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং যারা এখনও এই রোগে আক্রান্ত হননি তাদের মাঝেও বাড়ছে মানসিক সমস্যা। এই ভাইরাস থেকে যারা মুক্ত হয়ে ফিরছে তারা অনেকে আবার স্বাভাবিক জীবনে আগের মতো করে প্রাণ পাচ্ছে না। 

অচেনা ভাইরাসের কারণে কর্মহীন হচ্ছে লাখ লাখ মানুষ। সামাজিকভাবেও দেখা যাচ্ছে নানা রকমের বিশৃঙ্খলা। আর এমন এক পরিস্থিতিতে বিশ্বব্যাপী এবার পালিত হচ্ছে মানসিক স্বাস্থ্য দিবস। 

সম্প্রতি মানসিক স্বাস্থ্য দিবস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক এক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বিশ্বজুড়েই মানসিক স্বাস্থ্য মারাত্মক সংকটে পড়েছে বলে উল্লেখ করা হয়। এছাড়াও করোনার কারণে সব বয়সী মানুষ মানসিকভাবে বিপদগ্রস্ত হচ্ছে বলেও জানানো হয়।  
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যুক্তরাজ্যে মানসিক স্বাস্থ্যসেবা গ্রহণকারীদের ৩২ শতাংশ জানিয়েছে, করোনা মহামারির কারণে মানসিক স্বাস্থ্য পরিস্থিতি বিপর্যস্ত হয়েছে। ইতালি ও স্পেনে শিশু-কিশোরদের মধ্যে মানসিক স্বাস্থ্যঝুঁকি বেড়েছে। কানাডায় ১৫ থেকে ৪৯ বছর বয়সীদের মধ্যে ২০ শতাংশ হারে বেড়েছে মদ্যপান। 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের সিনিয়র মেডিকেল অফিসার ডাক্তার মোহাম্মদ তানভীর আলী বলেন, মানুষের জীবন আগের চেয়ে অনেক বেশি চাপের মধ্যে দিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে বেশির ভাগ শিক্ষার্থী মোবাইল ফোনের মাধ্যমে চিকিৎসা সেবা নিচ্ছে। অনেক শিক্ষার্থী তাদের মানসিক সমস্যার কথা বলেছে। এই সমস্যা থেকে মুক্তির উপায় কাজের মাধ্যমে নিজেকে ব্যস্ত রাখা, পছন্দের কাজটি করা। যাদের কর্ম নেই তাদের সাথে ভালো ব্যবহার করা। কোনোভাবেই কাউকে ছোট করে কথা না বলা। কারণ মানুষের মনের ওপর অনেক চাপ পরে এই বিষয়টি নিয়ে। বড়দের মানসিক সমস্যার কারণে শিশুদের অনেক সমস্যা দেখা দেয়। যার কারণে সবার আগে সুস্থতা হলো বেঁচে থাকার মূল মন্ত্র। 

মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দেওয়া বাণীতে বলেন, সরকার মানসিক স্বাস্থ্য সেবাসহ সকল ধরনের স্বাস্থ্যসেবা জনগণের কাছে পৌঁছে দিতে এবং আপামর জনগোষ্ঠীর মানসিক স্বাস্থ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে।

মানসিক স্বাস্থ্যসেবার অবারিত সুযোগ সৃষ্টিতে আরও মনোযোগী হতে সংশ্লিষ্ট সবার প্রতিও আহ্বান জানান প্রধানমন্ত্রী।
জিএম/পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়