• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়া বিশ্বকাপ

গ্রুপ বি’র সেরা তারকারা

কুশল ইয়াসির

  ২৪ মে ২০১৮, ১৬:২৩

আর কয়েক দিনের অপেক্ষা তার পরই শুরু হতে চলেছে বিশ্ব ফুটবলের সব থেকে গ্ল্যামারাস টুর্নামেন্ট ফিফা বিশ্বকাপ ২০১৮। আগামী ১৪ জুন রাশিয়াতে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টকে ঘিরে ইতিমধ্যেই উত্তেজনার আঁচে গা সেঁকতে শুরু করেছে ফুটবল মহল। উত্তেজনার পারদও ছড়ছে তড়তড়িয়ে।

২১তম বিশ্বকাপের ‘বি’ গ্রুপে রয়েছে একবারের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন, বর্তমান ইউরোপ সেরা পর্তুগাল, আফ্রিকান দল মরক্কো ও এশিয়ান পরাশক্তি ইরান। চার দলের প্রধান তারকা নিয়ে এবারের বিশেষ আয়োজনটি।

আন্দ্রে ইনিয়েস্তা (স্পেন)

কয়েকদিন আগেই বার্সেলোনাকে বিদায় জানিয়েছেন আন্দ্রে ইনিয়েস্তা। সতীর্থদের চোখে জল এনে বিদায় বেলা নিজেও কেঁদেছেন এই স্প্যানিশ মিডফিল্ডার। দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারে কাতালান ক্লাবটির হয়ে প্রায় সাড়ে ৪০০ ম্যাচ খেলেছেন। ব্লাউগ্রানাদের হয়ে জিতে নিয়েছেন সব ধরনের সম্মান। দুর্দান্ত ফর্মে থেকেও দল ছেড়েছেন। যুক্তি, বিশ্ব সেরা ক্লাবে নতুনদের সুযোগ করে দেয়া।

--------------------------------------------------------
আরও পড়ুন : ইনজুরিতে বিরাট কোহলি!
--------------------------------------------------------

কয়েকদিন পরেই শুরু হচ্ছে বিশ্বকাপ। ধারনা করা হচ্ছে ২০১০ সালের চ্যাম্পিয়ন দলটির হয়ে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন। জাতীয় দলের অধিনায়কের কাছে স্পেনবাসীর চাওয়া পাওয়ার কিছুই নেই। তবু কিংবদন্তির বিদায়কে বাড়তি রঙ দিতে চাইবেই দলের সদস্যরা।

ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল)

ক্যারিয়ার পাঁচ পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন রিয়াল মাদ্রিদের প্রধান তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। দিনের পর দিন প্রধান প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির সঙ্গে প্রতিযোগিতায় মেতে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। সবশেষ ২০১৬ সালে ইউরোর ফাইনালে ফ্রান্সের বিপক্ষে জয় ছিনিয়ে নিয়েছেন। পর্তুগালের জার্সিতে দলকে ইউরোপ সেরা করিয়েছেন।

এরই মধ্যে দলের সেরা গোল স্কোরারও হয়ে গেছেন। স্কিল, স্পিড, ড্রিবলিং আর গোল করার ক্ষমতায় সিআরসেভেন অতুলনীয়। ক্যারিয়ারের প্রায় শেষ প্রান্তে এসে ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ডের বিশ্বকাপ জয় তো সময়ের দাবি!

সরদার আজমাউন (ইরান)

স্বাগতিকরা রাশিয়া ও দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের মূল মঞ্চ নিশ্চিত করে ইরান। ১৯৭৮, ১৯৯৮, ২০০৬ এবং সবশেষ ২০১৪ সালের মূল পর্বে খেললেও কখনওই গ্রুপ পর্বের গণ্ডি পার করতে পারেনি এশিয়ান পরাশক্তিরা।

টিম মেল্লি খ্যাত দলটিতে বেশ কয়েকজন রয়েছেন যারা ইউরোপের ফুটবলের সঙ্গে বেশ ঘনিষ্ঠ। নেদারল্যান্ডসের ক্লাব হিরেনবিনের ফরোয়ার্ড রেজা গুচহানেজাদ, গ্রিসের অলিম্পিয়াকসের ফরোয়ার্ড কারিম আনসারিফার্ড অন্যতম।

তবে বিশেষ নজর থাকবে সরদার আজমাউনের ওপর। দলের জন্য অবশ্যই বাড়তি শক্তি দিতে পারবেন এই ফরোয়ার্ড। কারণ ২০১৩ সাল থেকে রাশিয়ান লিগের অন্যতম প্রধান দুই দল রসটোব ও রুবিন কাজানের হয়ে খেলে আসছেন ২৩ বছর বয়সী এই পারসিয়ান।

২০১৪ সালে দেশের জার্সিতে অভিষেক হবার পর ৩১ ম্যাচে ২৩ গোল করেছেন উদিয়মান তারকা আজমাউন।

মেহেদি বেনাটিয়া (মরক্কো)

আফ্রিকা মহাদেশের বেশ কয়েকটি দেশের জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন। ফুটবলের উন্নয়নের জন্য কাজ করছেন হার্ভে রেনার্ড। ২০১৬ সালে মরক্কো দলের দায়িত্বে নেবার পর দলের চেহেরাই পাল্টে দিয়েছেন ৪৯ বছর বয়সী এই ফ্রেঞ্চম্যান।

লায়ন্স অব অ্যাটলাস খ্যাত এই দলটির সবচেয়ে বড় তারকা মেহেদি বেনাটিয়া। জুভেন্টাসের এই সেন্টারব্যাক ২০০৮ সাল থেকে জাতীয় দলের হয়ে খেলছেন।

৩১ বছর বয়সী এই ডিফেন্ডার রোমা ও বায়ার্ন মিউনিখের মতো দলের হয়ে মাঠ মাতিয়েছেন। মেহেদির নেতৃত্বেই ২০ বছর পর নিজেদের পঞ্চম বিশ্বকাপে মাঠে নামবে মরোক্কান শিবির।

আরও পড়ুন :

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
এবার জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো
রোনালদোর লাল কার্ড, সেমি থেকে বিদায় আল-নাসরের
রোনালদোর হ্যাটট্রিকে নাসরের আরেকটি গোল উৎসব
X
Fresh