• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

'রোনালদোর থেকে ১৫ বছর পিছিয়ে সালাহ'

স্পোর্টস ডেস্ক

  ২১ মে ২০১৮, ১৬:৪১

বিশ্বকাপ শুরুর অন্তিমলগ্নে ফুটবলপ্রেমীদের বিশেষ নজর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। রিয়াল মাদ্রিদ আর লিভারপুলের পাশাপাশি আলোচনার মূল কেন্দ্রবিন্দু ক্রিশ্চিয়ানো রোনালদো বনাম মোহাম্মদ সালাহ। কে কাকে টেক্কা দিতে পারবেন? প্রশ্নটা ফাইনালের সপ্তাহ খানেক আগে থেকেই জোরদার হয়ে উঠেছে।

লিভারপুল সমর্থকরা জানেন সিআরসেভেনকে না আটকাতে পারলে স্প্যানিশ দলটির টানা তৃতীয় ট্রফি জয় থামানো অসম্ভব। রিয়াল প্রাণভোমরাকে আটকাতে পারলেই বাকি দায়িত্বটা থাকবে অলরেডদের আক্রমণভাগের।

বিশেষ করে মিশরীয় ফরোয়ার্ড সালাহর দায়িত্বটাই সবচেয়ে বেশি। চলতি মৌসুমে দারুণ ফর্মে রয়েছেন ২৫ বছর বয়সী এই তারকা। রোমা থেকে ইংলিশ ক্লাবটি যোগ দেবার পরে চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে ৩২টি গোলসহ সব টুর্নামেন্ট মিলিয়ে ৪৪টি গোল করে ফেলেছেন।

সালাহ, রবার্তো ফির্মিনহো এবং সাদিও মানেরা নিজেদের নিয়েছে অনন্য উচ্চতায়। এই ত্রয়ীর আক্রমণের সাহায্যেই চলতি বছরের চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালে পৌঁছেছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।২০১৭-১৮ মৌসুমে ফর্মের কারণে সালাহর সঙ্গে তুলনা শুরু হয়েছে পাঁচবারের ব্যালন ডি অ’র জয়ী রোনালদোর।

তবে লিভারপুল কোচ কিন্তু বলে দিচ্ছেন সালাহ যতই ফর্মে থাকুন, তার সঙ্গে পর্তুগিজ ফরোয়ার্ডের তুলনা করার সময় এখনও আসেনি। এখনও রোনালদোর চেয়ে ১৫ বছর পিছিয়ে আছেন সালাহ।

ক্লপ বলেন, সালাহ চলতি মৌসুমে দারুণ খেলেছেন। কিন্তু এটা ভুললে চলবে না রোনালদো ক্যারিয়ারে এইরকম ১৫টা মৌসুম রয়েছে। সব মিলিয়ে সাড়ে চারশ’র বেশি গোল করেছেন তিনি।

লিভারপুল বসের আর বলেন, সালাহর সঙ্গে রোনালদোর তুলনা করতে যাব কেনো? পেলে যখন খেলতেন কেউ তার সঙ্গে অন্য কারও তুলনা করত না। এখন রোনালদো আর মেসি রয়েছেন। যারা কয়েক বছর পর নিজের রাজত্ব ধরে রেখেছেন।

ব্যক্তি নয়, দল নিয়ে ভাবা উচিত উল্লেখ করে ৫০ বছর বয়সী এই জার্মান বলেন, ব্যক্তিগতভাবে একজন কতটা ভালো খেলে সেটাই শুধু দেখার নয়। আসল কথাটা হলো, ভালো ফুটবল খেলা। আর সে জন্য দলে অন্য ফুটবলারদেরও প্রয়োজন রয়েছে।

নিজেদের দল ট্রফি জেতার দৌড়ে বর্তমান চ্যাম্পিয়নদের চেয়ে পিছিয়ে থাকলেও সেটা মাথায় রাখতে চান না ক্লপ।

এনিয়ে তিনি বলছেন, ২০০৫ সালেও তো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আমাদের কেউ ট্রফি জেতার দৌঁড়ে এগিয়ে রাখেনি। শেষ পর্যন্ত কিন্তু লিভারপুলই জিতেছিল। এবারও অনেকটা সে রকমই পরিস্থিতি। দেখা যাক কার জেতার খিদে বেশি।

চলতি মাসের ২৬ তারিখ ইউক্রেনের কিয়েভে ইউরোপ সেরার ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই দল।ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
এবার জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো
রোনালদোর লাল কার্ড, সেমি থেকে বিদায় আল-নাসরের
রোনালদোর হ্যাটট্রিকে নাসরের আরেকটি গোল উৎসব
X
Fresh