• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

মাতৃত্বের পর লক্ষ্য অলিম্পিক: সানিয়া

স্পোর্টস ডেস্ক
|  ০৬ মে ২০১৮, ১২:০০ | আপডেট : ০৬ মে ২০১৮, ১২:৪৩
মাতৃত্ব যে উপমহাদেশে খেলোয়াড়দের জীবন শেষ করে দিতে পারে না তা আগেই প্রমাণ করে দিয়েছেন মেরি কম। এবার ভারতের নারী ক্রীড়াবিদদের আরেক আইকন সানিয়া মির্জাও জোর গলায় জানালেন মাতৃত্বই শেষ নয়। সন্তান জন্মের পর যত তাড়াতাড়ি সম্ভব কোর্টে ফিরতে চান টেনিসের রাণী। ডাবলস্-এ বিশ্ব র‌্যাংঙ্কিয়ের সাবেক এক নম্বর খেলোয়ার জানালেন নজর রয়েছে ২০২০ টোকিও অলিম্পিকের দিকে।

গত মাসেই সানিয়া জানিয়েছেন তিনি সন্তানসম্ভবা। ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসকে দেয়া এক সাক্ষাতকারে ৩১ বছর বয়সী বলেন, এটি (মাতৃত্বের জন্য) একেবারে সঠিক সময় ছিল। হাঁটুর আঘাতের জন্য আমি এমনিতেই খেলতে পারতাম না, আর সন্তানের ভাবনা সবসময়ই আমাদের মাথায় ছিল। আমাদের মনে হয়েছে জীবনের এক নতুন পর্যায় শুরুর জন্য উপযুক্ত সময়।

সানিয়া ‘জাম্পার্স নি’ নামে হাঁটুর এক সমস্যায় ভুগছেন। গত ছয় মাস তিনি টেনিসের বাইরে রয়েছেন। বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনেও খেলতে পারেননি। হাঁটুর অবস্থা নিয়ে সানিয়া জানান, আগের চেয়ে অনেকটাই ভাল আছে। অক্টোবর মাঝামাঝি থেকেই আমার খেলা বন্ধ আছে। প্রায় ছয় মাসের বেশি বিশ্রাম পেয়েছি। সবাই বলেছিল বিশ্রামের কথা। তবে একেবারে সেরে গিয়েছে বলবো না, আগের চেয়ে অনেক ভাল অবস্থা। 

চোট সারলেও তিনি তো এখন গর্ভবতী। ২০২০-র টোকিও অলিম্পিকে কি নামা সম্ভব হবে? সানিয়া বলেন, ২০২০ অলিম্পিক এখনও অনেক দূরে। কাল কি হবে কেউ জানে না। তবে এটুকু বলতে পারি নামা সম্ভব। কিন্তু দেখতে হবে জীবন সত্যিই সেখানে পৌঁছে দেয় কিনা। তবে এটা স্পষ্টভাবে বলতে চাই সন্তানের জন্মের পর যত তাড়াতাড়ি হয় খেলায় ফিরতে চাই। 
--------------------------------------------------------
আরও পড়ুন :১ফের শীর্ষে সাকিবরা
--------------------------------------------------------

তার আগে এই মুহূর্তে টেনিস তারকার মনোযোগের কেন্দ্রে রয়েছে গর্ভের সন্তান। হায়দরাবাদের এই নারী ক্রীড়াবিদ  ওজন বাড়া নিয়েও এতটুকু চিন্তিত নন। জানান, ওজন নিয়ে না ভেবে গর্ভাবস্থাকে সঠিকভাবে গ্রহণ করতে হবে। গর্ভাবস্থায় একটি সুস্থ শিশুর জন্ম দেয়াটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনি একজন সেলিব্রিটি হোন বা না হোন গর্ভবতী হলে ওজন বাড়বেই। সন্তানের জন্মের পর কেউ চাইলেই ওজন কমাতে পারে। 

পাকিস্তানের ক্রিকেট তারকা শোয়েব মালিকের স্ত্রী সানিয়া নিশ্চিত যে মাতৃত্ব তার খেলায় প্রভাব ফেলবে না। তিনি বলেন, মাতৃত্ব কখনই কাউকে পিছিয়ে দিতে পারে না। বরং শক্তি জোগায়। মেয়েদের জীবনের গুরুত্বপূর্ণ অংশ মাতৃত্ব। আমি সবসময়ই এই সময়ের অপেক্ষা করেছি। জানতাম একসময়ে টেনিসকে পিছনের সারিতে যেতে হবে। 

জীবনে টেনিসের পিছনের সারিতে যাওয়াটা যে সাময়িক পরক্ষণেই তা জানাতেও ভোলেননি সানিয়া। তিনি বলেন, আমি অবশ্যই ফিরবো। এটাই তো আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। অবশ্যই, এই মুহুর্তে আমার সন্তান আমার জীবনে খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু এর পরে, আমি খেলার ফিরে আসতে চাই। কারণ আমি আমার সন্তানের জন্য একটা উদাহরণ রাখতে চাই, ওকে বার্তা দিতে চাই গর্ভবতী মানেই কারো স্বপ্নের জলাঞ্জলি নয়। আমি এখনও যথেষ্ট তরুণ এবং কাজেও এখনও আমার ফিরে আসা, ভাল খেলা অসম্ভব নয়। 

সানিয়া অবশ্য নতুন ভারতীয় টেনিস খেলোয়াড়দের নিয়েও আশাবাদী। তিনি আশা রাখেন তার অনুপস্থিতিতে আর কেউ এসে তাঁর জায়গাটা নিক। তার মতে ঘরোয়া টেনিসে সেরকম প্রতিভাও আছে। 

এর আগে সেরেনা উইলিয়ামসকেও সন্তানের জন্মের পর খুব তাড়াতাড়িই কোর্টে ফিরতে দেখা গিয়েছে।

আরও পড়ুন : 

ওয়াই/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়