• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

১০৪ দেশের টি২০ ম্যাচই পাবে আন্তর্জাতিক স্বীকৃতি

স্পোর্টস ডেস্ক

  ২৬ এপ্রিল ২০১৮, ১৮:৪৫

ক্রিকেটের বিশ্বায়নে এক অনন্য উদ্যোগ নিতে যাচ্ছে বিশ্ব ক্রিকেট সংস্থা আইসিসি। বর্তমানে যে তিনটি ভার্সনে খেলা হচ্ছে তার মধ্যে বেশি জনপ্রিয়তা পেয়েছে সবশেষ টি২০ ভার্সন।

টি২০ ম্যাচের জনপ্রিয়তা সবার উপরেই বলা যায়। কম সময়ে ম্যাচ শেষ হয় বলে বিশ্বের অনেক দেশই এই ভার্সনের দিকে ঝুঁকছে।

বর্তমানে বিশ্বের মোট ১০৪টি দেশ ক্রিকেট খেলে। তার মধ্যে আইসিসির পূর্ণ সদস্যপদ পেয়েছে মাত্র ১২টি দেশ। আর টি২০ স্বীকৃতি পেয়েছে ১৮টি দেশ। এরপর আছে আরও ৯৩টি দেশ। যারা আইসিসি’র সহযোগী সদস্য হিসেবে স্বীকৃত।

গত বুধবার থেকে কলকাতায় শুরু হয় আইসিসি’র বোর্ড সভা। আজ বৃহস্পতিবার বোর্ড সভার শেষ দিনে আলোচনা হয় ক্রিকেটের বিশ্বায়ন নিয়েও।

--------------------------------------------------------
আরও পড়ুন : কম্বোডিয়ার জালে বাংলাদেশের ২০ গোল
-------------------------------------------------------

যেখানে সিদ্ধান্ত নেয়া হয় আগামী ১জুলাই ২০১৮ তে সকল নারী ক্রিকেট খেলুড়ে দেশকে টি২০ স্ট্যাটাস প্রদান করা হবে এবং নারী-পুরুষ দু’দলের জন্যই র‌্যাংকিং চালু হবে। চলতি বছরের অক্টোবর থেকে আগামী বছরের মে মাস পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায়।

আইসিসির বোর্ড সভায় সিইও ডেভিড রিচার্ডসন বলেন, আগামী ১ জুলাই ২০১৮ তারিখে সমস্ত মহিলা টি-টোয়েন্টি দেশকে টি-টোয়েন্টি আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হবে। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে সমস্ত পুরুষ দলের টি-টোয়েন্টি ম্যাচকে আন্তর্জাতিক স্বীকৃতি দেয়া হবে।

নতুন সূচির বাস্তবায়নের পর আইসিসি’র চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, এফটিপির নতুন সূচি তৈরিতে সদস্য দেশগুলোর সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই, যার অর্থ হল সবাই সন্তুষ্ট আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওয়ানডে লীগের নতুন ক্যালেন্ডারে। সব টি-টোয়েন্টি, দ্বিপাক্ষিক ম্যাচ, আন্তর্জাতিক র‌্যাংকিং তৈরি এবং ক্রিকেটের বিশ্বায়নে এমন সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

এমআর/এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৭ মে : ইতিহাসে আজকের এই দিনে
‘সব ঠিক থাকলে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ জিতবে’
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ল বাংলাদেশ দল
‘তামিমের জাতীয় দলে ফেরা উচিত হবে না'
X
Fresh