• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ক্যারিবীয়দের সফর পাকিস্তানের টাকায়!

স্পোর্টস ডেস্ক
|  ২০ মার্চ ২০১৮, ১৮:০৩ | আপডেট : ২০ মার্চ ২০১৮, ১৮:১১
২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলুড়ে দেশগুলো পাকিস্তানে সফর থেকে দূরেই থেকেছে। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) দেশে ক্রিকেট ফেরাতে চেষ্টার ত্রুটি করছে না। 

খেলোয়াড়দের উৎসাহিত করতে ক্যারিবীয় ক্রিকেট বোর্ড বড় অঙ্কের অর্থ প্রস্তাব করেছে বলে খবর। তবে এই টাকার পুরোটাই দিচ্ছে পিসিবি! পাকিস্তান সফরের জন্য চুক্তি ও চুক্তির বাইরে থাকা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা রয়েছেন এ প্রস্তাবের মধ্যে। আগামী মাসেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের।

পাকিস্তান সফরের জন্য ইতিমধ্যেই ১৩ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই)। বর্তমানে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে জিম্বাবুয়ে অবস্থান করছে দলটি। সেখানেই পাকিস্তান সফরের জন্য দল ঘোষণা করেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ।

সন্ত্রাসী হামলার ভয়ে পাকিস্তান সফরের কথা শুনলেই আঁতকে উঠেন ক্রিকেটাররা। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররাও এর বিকল্প নন। আর তাই সফরকারী দলকে আগ্রহী করে তুলতে প্রতিটি ম্যাচে ২৫ হাজার ডলার করে (পুরো দলকে) বোনাস দেয়ার কথা জানানো হয়েছে। ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। তবে টাকার পরিমান নিয়ে অস্বীকার কিংবা এখনো কিছু নিশ্চিত করেনি সিডব্লিউআই।

--------------------------------------------------------
আরও পড়ুন: ভারত-শ্রীলঙ্কার গণমাধ্যমের উপর ক্ষুদ্ধ মাশরাফি
--------------------------------------------------------

তবে এই সফরটি আইসিসি'র ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) বাইরের। সেজন্যই পিসিবি টাকা দিচ্ছে ক্যারিবীয় ক্রিকেট বোর্ডকে। ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকায় এমন এক ওয়ানডে সিরিজ খেলার জন্য বেশ ভাল পরিমাণ অর্থ পেয়েছিল পিসিবি।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভের মতে দেশে ক্রিকেট ফেরাতে পাকিস্তানের চেষ্টার অংশই এই অর্থ, 'পাকিস্তান ঘরের মাঠে আরো ক্রিকেট খেলতে চায়। আগামী পিএসএলের অর্ধেক অংশ এবং চলমান এফটিপি'র কিছু ম্যাচ তাদের দেশে খেলে কাজটি করতে চায় তারা। কিন্তু পিএসএল বা আন্তর্জাতিক খেলোয়াড়দের পাকিস্তানের যাওয়ার জন্য এভাবে অর্থের যোগান তারা দিতে পারবে না।' অর্থ পেলেও গ্রেভ জানিয়েছেন বোর্ড কোনরকম লাভ করছে না এখান থেকে, 'সফরটি এফটিপি'র বাইরে হওয়ায় পিসিবি আমাদের কিছু অর্থ দিয়েছে যা পুরোপুরি কাজে লাগানো হয়েছে। বোর্ড কোনও টাকা নিচ্ছে না এখান থেকে। আমরা শুধুই পাকিস্তানে ক্রিকেট ফিরে যাওয়ার সমর্থন করছি।'

আগামী মাসের ১, ২ ও ৩ এপ্রিল পাকিস্তানের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে ওয়েস্ট ইন্ডিজের। ২০০৯ সালের পর পিএসএলের ফাইনালসহ হাতেগোনা সবগুলো আন্তর্জাতিক ম্যাচই কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে লাহোরে অনুষ্ঠিত হয়েছে। তবে এবার উইন্ডিজরে বিপক্ষে তিনটি ম্যাচই পাকিস্তানের করাচিতে হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন:

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়