• ঢাকা রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
logo

রিয়াল-বার্সাকে ছাড়িয়ে শীর্ষে ম্যানইউ

স্পোর্টস ডেস্ক

  ২৪ জানুয়ারি ২০১৮, ১৫:৫৪

ফুটবলে বিশ্বের সবচে’ ধনী ২০টি ক্লাবের শীর্ষে জায়গা পেল ম্যানচেস্টার ইউনাইটেড। টানা দ্বিতীয় ও সবমিলিয়ে দশম বারের মতো এ অবস্থান ধরে রাখলো ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) ক্লাবটি।

আর্থিক পরামর্শক প্রতিষ্ঠান ডেলোইয়েট এ তথ্য জানায়। রাজস্ব আয়ের বিবেচনায় এ তালিকাটি করা হয়ে থাকলেও এতে দেনার পরিমাণ ধরা হয় না।

প্রকাশিত তালিকায় ২০১৬-১৭ মৌসুমে এই ২০ ক্লাবের আয় ৬ শতাংশ বেড়েছে যা নতুন রেকর্ড। ‘ফুটবল মানি লিগ’ নামে পরিচিত এ তালিকায় ক্লাবগুলোর রাজস্ব আয় দাঁড়িয়েছে ৭.৯ বিলিয়ন ইউরো বা ৬.৯৭ বিলিয়ন পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬৩ হাজার ২০০ কোটি টাকা।

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ১১ বছর শীর্ষস্থান ধরে রেখেছিল। বর্তমান তালিকায় আছে তাদের অবস্থান দ্বিতীয়। স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার অবস্থান তৃতীয়।

শীর্ষ ২০ ক্লাবের মধ্যে দশটিই হলো ইংলিশ প্রিমিয়ার লিগের। তবে এ বছর শীর্ষ দুটি স্থানের মধ্যে তফাৎ সামান্যই। ম্যানইউ কেবল ১.৭ মিলিয়ন ইউরো বেশি আয়ের সুবাদে শীর্ষস্থান ধরে রাখে।

ম্যানচেস্টার ইউনাইটেড মূলত আয়াক্সকে হারিয়ে ইউরোপা লিগ জয়ের সুবাদে পাওয়া ৪৪.৫ মিলিয়ন ইউরোর সুবাদে এগিয়ে যায়।

তারা সব মিলিয়ে আয় করে ৬৭৬ মিলিয়ন ইউরো। হিসাবরক্ষণ প্রতিষ্ঠান ডেলোইটের মতে, এই পরিমাণ অর্থই রিয়াল ও বার্সার সঙ্গে তফাৎ গড়ে দেয় ম্যানইউকে।

জার্মান বুন্ডেস লিগার দল বায়ার্ন মিউনিখ ও ম্যানচেষ্টার সিটি এ তালিকায় শীর্ষ পাঁচের মধ্যে আছে। গত বছরের তালিকাতেও তারা এই অবস্থানে ছিল।

এরপর ছয় থেকে দশের মধ্যে আছে আর্সেনাল, প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি), চেলসি, লিভারপুল ও জুভেন্টাস।

প্রিমিয়ার লিগের অপর দলগুলোর মধ্যে টটেনহ্যাম ১১তম, লেস্টার সিটি ১৪তম, ওয়েস্ট হ্যাম ১৭তম, সাউদাম্পটন ১৮তম ও এভার্টন ২০তম স্থান পায়।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ক্লাবগুলোর মধ্য থেকেই এসেছে শীর্ষ ২০ ক্লাব। এর মধ্যে ইতালি, জার্মানি ও স্পেন থেকে এসেছে তিনটি করে ক্লাব। ফ্রান্সের আছে একটি ক্লাব।

ইতালির এক সময়ের সাড়া জাগানো ক্লাব এসি মিলান প্রথমবারের মতো ডেলোইটের শীর্ষ ২০ থেকে ছিটকে গেল। সাউদাম্পটন এলো প্রথমবারের মতো।

আরও পড়ুন

ওয়াই/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেষের ভুলে অবিশ্বাস্য হার ম্যানইউর
ব্রেন্টফোর্ডের সঙ্গে কোনোমতে ড্র ম্যান ইউ’র