• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এবার ফেসবুক পেজে আসছে বড় পরিবর্তন

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৮ এপ্রিল ২০১৮, ১৪:২৮

ফেসবুকে নানা পরিবর্তনের ধারাবাহিকতায় এবার কর্তৃপক্ষ ফেসবুক পেজেও বিশাল পরিবর্তন আনতে যাচ্ছে। গত শুক্রবার এক ফেসবুক স্ট্যাটাসে পেজের দুটি বড় পরিবর্তনের ঘোষণা দেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। খবর সিএনএনএর।

এতোদিন কোনো ফেসবুক ব্যবহারকারী চাইলেই ফেসবুক পেজ খুলতে পারতেন। পেজের অ্যাডমিনের পরিচয় গোপন রেখেই যেকেউ চালাতে পারতেন কর্মকাণ্ড। এর সুযোগ নিয়ে অনেক ভুয়া ফেসবুক ব্যবহারকারী ফেসবুক পেজ খুলে নানাভাবে ফলোয়ারদের মতামতকে প্রভাবিত করতে পারতেন। নতুন এই পরিবর্তনের ফলে আর সে সুযোগ থাকছে না।

ফেসবুক স্ট্যাটাসে জাকারবার্গ জানান, এখন থেকে ফেসবুকে রাজনৈতিক অথবা ইস্যুভিত্তিক বিজ্ঞাপন চালানোর জন্য ফেসবুক কর্তৃপক্ষকে বিজ্ঞাপনদাতাদের পরিচয় এবং লোকেশন জানাতে হবে। ফেসবুক ভেরিফাই করে দিলেই কেবল সেই বিজ্ঞাপন চলবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : গুগল, ফেসবুক, ইয়াহু, ইউটিউবকে লিগ্যাল নোটিশ
--------------------------------------------------------

এছাড়াও বিজ্ঞাপনের টাকা যে পরিশোধ করছে তার পরিচয়ও ফেসবুকের কাছে সাবমিট করতে হবে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে নতুন এ পদ্ধতিটি চালু হচ্ছে। আগামী মাস থেকে পৃথিবীর অন্যান্য দেশগুলোতেও ধীরে ধীরে নতুন এ নিয়ম মেনে ফেসবুকে বিজ্ঞাপন দিতে হবে।

দ্বিতীয় পরিবর্তনটি হচ্ছে, যাদের অনেক ফলোয়ার আছে এরকম ফেসবুক পেজের অ্যাডমিন যারা, তাদেরকেও ফেসবুক কর্তৃপক্ষ ভেরিফাই করে দেখবে।

ফেসবুক পেজ পরিচালনার এ নতুন দুটি পরিবর্তনের ফলে ফেসবুক ব্যবহার করে নেতিবাচক প্রচারণা, রাজনৈতিক উদ্দেশ্য হাসিল, ভুয়া প্রচারণা ও মানুষের মতামতকে প্রভাবিত করার প্রবণতা অনেক কমে যাবে বলে ফেসবুক সংশ্লিষ্টদের ধারণা।

ফেসবুক এইসব পেজ ও বিজ্ঞাপনদাতাদের ভেরিফিকেশনের জন্য হাজার হাজার নতুন কর্মী নিয়োগ দেয়ার সিদ্ধান্তও গ্রহণ করেছে।

আরও পড়ুন :

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমিকের মৃত্যু
জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম : শেখ হাসিনা  
জার্সি পরিবর্তনের দিনে তীরে এসে তরী ডুবলো বেঙ্গালুরুর, টানা সপ্তম হার
X
Fresh