• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

আপত্তিকর কমেন্টস চিহ্নিত করতে ফেসবুক আনছে ‘ডাউনভোট’

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:১৮

কোনো পোষ্টের নিচে মানুষের আপত্তিকর কমেন্টসকে চিহ্নিত করার জন্য আসছে ফেসবুকের নতুন বাটন ‘ডাউনভোট’। খবর টেকক্রাঞ্চের। ফেসবুক কর্তৃপক্ষ শুধুমাত্র যুক্তরাষ্ট্রের বেশ কিছু পাবলিক পেজে এ বাটনটি পরীক্ষামূলকভাবে চালু করেছে।

টেকক্রাঞ্চকে ফেসবুকের এক মুখপাত্র জানান, ডাউনভোট বাটনের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ফেসবুক পোষ্টে করা কমেন্টগুলোর মধ্যে কোনগুলো আপত্তিকর, গুরুত্বহীন অথবা বিভ্রান্তকর সে সম্পর্কে ফেসবুককে সিগনাল দিতে পারবে।

বাটনটি সম্পর্কে ফেসবুক পরিষ্কার করে বলে দিয়েছে যে, আমরা কোনো ডিজলাইক বাটন পরীক্ষা করছি না। আমরা পাবলিক পেজের পোষ্টে মানুষ যে কমেন্ট দেয় সেটার উপর ফিডব্যাক নেয়ার জন্য আপাতত পরীক্ষামূলকভাবে যুক্তরাষ্ট্রে এ বাটনটি চালু করেছি।

ডাউনভোট বাটনে ক্লিক করলে ব্যবহারকারীদের সামনে ‘অফেনসিভ’, ‘মিসলিডিং’ , ‘অফ টপিক’ অথবা শুধু ‘ইররিলেভেন্ট’ এই অপশনগুলো আসবে। এর মাধ্যমে ফেসবুক আপত্তিকর কমেন্টের পাশাপাশি ভূয়া খবরও চিহ্নিত করতে পারবে। যদিও ফেসবুকে এখন একটি হাইড বাটন আছে কিন্তু এটা সাধারণত কমেন্টের ড্রপ ডাউন অ্যারোর পেছনে থাকে, ডাউনভোট বাটনের মত সাথে সাথে ক্লিক করা যায় না।
--------------------------------------------------------
আরও পড়ুন: আপনার আইফোনটি হ্যাক হতে পারে যেকোনো মুহূর্তে
--------------------------------------------------------

ফেসবুক কর্তৃপক্ষের মতে, এটা একটি স্বল্পমেয়াদী পরীক্ষা, এর মাধ্যমে মানুষের কমেন্ট পোষ্ট কিংবা পেজের র‌্যাংকিং করা হচ্ছে না। এটা আসলে বানানো হয়েছে ফেসবুককে ফিডব্যাক দেয়ার উদ্দেশ্য থেকে। যদিও একটি কমেন্টসে কতগুলো ডাউনভোট ক্লিক পড়লো সেটা কেউ পাবলিকলি দেখতে পারবে না।

এবার দেখার পালা ফেসবুকের এ নতুন বাটন সব ব্যবহারকারী কবে ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন:

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত
যুক্তরাষ্ট্রের সঙ্গে খেলার কারণ খোলাসা করলেন পাপন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
X
Fresh