• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

আপনার আইফোনটি হ্যাক হতে পারে যেকোনো মুহূর্তে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ১১:২০

এবার ফাঁস হল আইফোনের অপারেটিং সিস্টেমের সবচেয়ে গোপনীয় একটি সিস্টেম কোড ‘আইবুট’ অংশটির সোর্সকোড। প্রযুক্তি বিশ্লেষকদের মতে ভবিষ্যতে এর মাধ্যমে হ্যাকাররা চাইলে আপনার আইফোনটি হ্যাক করে ফেলতে পারে। খবর স্কাইনিউজের।

বুধবার রাতে আইফোন অপারেটিং সিস্টেমের সোর্স কোডের একটি অংশ গিটহাব নামে একটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। কম্পিউটার প্রোগ্রামের কোড শেয়ারের ওয়েবসাইট গিটহাবের এক অজ্ঞাত ব্যবহারকারী এ ফাঁস করার কাজটি করেন। বিশ্লেষকরা এ ঘটনাটিকে আইফোনের নিরাপত্তার জন্য এ যাবতকালের সবচেয়ে বড় হুমকি বলে বিবেচনা করছেন। হ্যাকাররা এর মাধ্যমে অ্যাপলের অপারেটিং সিস্টেমের বিরুদ্ধে নতুন আক্রমণের জন্য প্রস্তুত হতে পারবে। সোর্সকোডটি ফাঁস হওয়ার পর অ্যাপলের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি কপিরাইট নোটিস পাঠানো হয়। এতে প্রমাণিত হয় সোর্সকোডটি ভূয়া নয়।
--------------------------------------------------------
আরও পড়ুন: এ মাসেই নেপাল-ভুটানে রপ্তানি হবে কম্পিউটার
--------------------------------------------------------

আইফোন চালানোর সফটওয়্যার আইওএসকে জোরালো করতে কম্পিউটিং নির্দেশনা হচ্ছে সোর্স কোড। সফটওয়্যারের যে গোপন অংশ ফাঁস হয়েছে, তা আইওএস ৯ সংশ্লিষ্ট। যদিও এটি তিন বছর পুরনো অপারেটিং সিস্টেম তারপরও নিরাপত্তা বিশ্লেষকরা অ্যাপলের হালনাগাদ সফটওয়্যারের সাথে এর মিল খুঁজে পান।

আইফোনের ইন্টারনাল সফটওয়ার বিশেষজ্ঞ জোনাথন লেভিন জানান, সোর্সকোডটি ফাঁসের ফলে যে সফটওয়্যারের মাধ্যমে আইফোন রিবুট করা হয় সেটাকে রিভার্স ইঞ্জিনিয়ারিং করতে সক্ষম হবে হ্যাকাররা।

আরও পড়ুন:

কেএইচ/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইফোনকে টপকে শীর্ষে স্যামসাং
আইফোন ১৬ সিরিজের নতুন ফিচার ফাঁস
ফেসবুক পেজ হ্যাক হয়েছে স্বস্তিকার
বিপিডিবির ফেসবুক পেজ হ্যাক
X
Fresh