• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

পাকিস্তানে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩১ মে ২০১৮, ১৬:৩৪ | আপডেট : ৩১ মে ২০১৮, ১৭:০১
পাকিস্তানে আগামী পাঁচদিনে সর্বোচ্চ তাপমাত্রা ৫০ ডিগ্রিতে পৌঁছাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বুধবার দেশটির আবহাওয়া বিভাগ জানায়, আগামী ৪ থেকে ৫ দিনে দেশটির বিভিন্ন এলাকায় তাপমাত্র ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে। খবর ডন।

এরই মধ্যে তীব্র দাবদাহে অতিষ্ঠ হয়ে পড়েছে পাকিস্তানের জনগণের জীবন যাত্রা। তাপমাত্রা বৃদ্ধি পাবে এমন এলাকাগুলোর মাঝে রয়েছে সিন্ধু প্রদেশ, দক্ষিণ মধ্য পাঞ্জাব ও পূর্ব বেলুচিস্তান।

এদিকে বৃহস্পতিবার তাপমাত্রা ছিল ৪৬ ড্রিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া বিভাগের পরিচালক আব্দুর রশীদ জানিয়েছেন, ৮০ বছর আগে করাচিতে রেকর্ড সংখ্যক তাপমাত্রা হয়েছিল। যার পরিমাণ ছিল ৪৭.৮ ডিগ্রি সেলসিয়াস।

--------------------------------------------------------
আরও পড়ুন : ‘বৃদ্ধ’ যান চলাচল রুখতে কলকাতায় কড়া নজরদারি
--------------------------------------------------------

চলতি মাসেই পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী করাচির বিভিন্ন স্থানে দাবদাহে অন্তত ৬৫ জনের মৃত্যু হয়েছে। করাচির তাপমাত্রা বেড়ে ৪৪ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছিল। দাবদাহে মারা যাওয়া অধিকাংশই তাদের বাড়িতে যথাসময়ে কোনো ধরনের চিকিৎসা সহায়তা ছাড়াই মারা গেছেন। মৃত ব্যক্তিদের মধ্যে সবচেয়ে কম বয়সী ৬ বছর এবং সবচেয়ে বেশি ৭৮ বছর।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিলে দেশটির সিন্ধু প্রদেশের নবাবশা শহরে  তাপমাত্রা ছিল ৫০.২ ডিগ্রি সেলসিয়াস। ঘটনাটি প্রথম নজরে নিয়ে আসেন ফরাসি আবহবিদ ইতিএনে কাপিকিয়ান।

তিনি বলেন, ‌এপ্রিলে এর আগে কখনও এত গরম পড়েনি। গোটা এশিয়াতে এটা রেকর্ড। এর আগে গত মার্চ মাসেও সর্বোচ্চ তাপমাত্রার দিক থেকে রেকর্ড গড়েছিল পাকিস্তানের এই শহরটি।

আরও পড়ুন :

এপি/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়