• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইহুদিদের হানা

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ এপ্রিল ২০১৮, ১২:৪২

ইহুদিদের পবিত্র দিন পাসওভার পালনে বৃহস্পতিবার অবৈধভাবে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেন ইহুদিরা। খবর আল জাজিরা।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা বরাত দিয়ে আল জাজিরা জানায়, ৫ এপ্রিল বৃহস্পতিবার প্রায় ৫০০ ইহুদি মসজিদ প্রাঙ্গণে ঢুকে পড়ে। সেসময় ইসরায়েলি বিশেষ বাহিনীর সশস্ত্র সদস্যরা তাদের সঙ্গে ছিল।

বৃহস্পতিবার ফিলিস্তিনের রিলিজিয়াস এনডাউমেন্ট অথরিটির মুখপাত্র ফিরাস আল দিব দাবি করেন, এদিন অন্তত ৪৯১ জন ইসরায়েলি বসতি স্থাপনকারী এবং বিশেষ বাহিনীর ১৩ কর্মকর্তা মসজিদ প্রাঙ্গণে হামলা করে। এ নিয়ে রোববার থেকে আল আকসা মসজিদে অবৈধভাবে প্রবেশকারী ইহুদি বসতি স্থাপনকারীদের সংখ্যা ১,৭৩১ জনে দাঁড়িয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : মায়ের পাশ থেকেই ঘুমন্ত শিশুকে ছিনিয়ে নিল বানর
--------------------------------------------------------

আল-আকসা মসজিদ প্রাঙ্গণটি একইসঙ্গে মুসলিম ও ইহুদিদের জন্য পবিত্র স্থান বলে বিবেচিত হয়। মুসলিমরা একে আল হারাম আল শরিফ নামে ডেকে থাকেন। আর ইহুদিরা এ স্থানটিকে ডাকেন টেম্পল মাউন্ট নামে। ১৯৬৭ সালে যখন ইসরায়েল এই এলাকায় প্রবেশাধিকার পায় তখন শুধু মুসলিমরাই আল-আকসায় নামাজ পড়তে পারতো। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ইহুদিরা। মেনে চলতে হতো অনেক নিয়ম। বিগত ৫০ বছরে এই চিত্র অনেকটাই পাল্টে গেছে। ইসরায়েল এখন আল আকসার পূর্ণ নিয়ন্ত্রণ নিতে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। গত কয়েক বছর ধরে ইসরায়েলি রাজনীতিবিদ ও ইহুদি সংগঠনগুলোর মসজিদ প্রাঙ্গণ পরিদর্শনকে কেন্দ্র করে সহিংসতা হতে দেখা গেছে। ফিলিস্তিনিদের আশঙ্কা, ইসরায়েলি কট্টরপন্থীরা আল আকসা প্রাঙ্গণের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে চায়।

আরও পড়ুন :

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল আরও এক দেশ
ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে রাবি শিক্ষক-শিক্ষার্থীদের সমাবেশ
স্বাধীন ফিলিস্তিনের দাবিতে পতাকা হাতে ছাত্রলীগের পদযাত্রা
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে শাবিপ্রবি ছাত্রলীগের বিক্ষোভ
X
Fresh