• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ইউরোপের দুই বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেবেন তানভীর মোকাম্মেল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ জুলাই ২০১৮, ১২:৩৮ | আপডেট : ২৩ জুলাই ২০১৮, ১৩:০২
ছবি: সংগৃহীত
দেশের নন্দিত চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল এবার দুটি বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে বক্তৃতা দিতে ইউরোপে যাচ্ছেন। আগামী ৩০ জুলাই এক মাসের ইউরোপ সফরে থাকবেন এই বরেণ্য চলচ্চিত্র ব্যক্তিত্ব।

এই নির্মাতা জানিয়েছেন, আগামী ২ আগস্ট ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব লন্ডনের একটি আন্তর্জাতিক সিম্পোজিয়ামে ‘রবীন্দ্রনাথ, গ্রুন্ডভিগ ও বাংলাদেশের বিকল্প শিক্ষার কিছু অভিজ্ঞতা’ শীর্ষক বক্তৃতা দেবেন তিনি।

এছাড়া ২১ আগস্ট ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ে ‘ইসলাম ও লালন ফকিরের উপর সুফিবাদের প্রভাব’ বিষয়ে আরেকটি বক্তৃতা দেবেন। আগস্ট মাসের শেষ সপ্তাহে তিনি ঢাকায় ফিরবেন।

--------------------------------------------------------
আরও পড়ুন  : ‘ফেসবুক-ইউটিউবের জনপ্রিয়তা আসল নয়’
--------------------------------------------------------

তানভীর মোকাম্মেল এখন ‘রূপসা নদীর বাঁকে’ নামের একটি সিনেমা নির্মাণ করছেন। এরইমধ্যে সিনেমাটির ৯০ শতাংশ শুটিং সম্পন্ন হয়েছে। সরকারি অনুদানপ্রাপ্ত এই চলচ্চিত্রের কাহিনি গড়ে উঠেছে একজন ত্যাগী বামপন্থী নেতাকে ঘিরে, যাকে ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে।

দুই ঘণ্টা দৈর্ঘ্যের ‘রূপসা নদীর বাঁকে’ সিনেমায় তিরিশ দশকের স্বদেশী আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনাসমূহ একজন বিপ্লবীর জীবনের প্রেক্ষিতে বর্ণিত হবে।

এই সিনেমার বাজেট ৯৬ লাখ টাকা। বাংলাদেশ সরকার ৫০ লাখ টাকা অনুদান হিসেবে দিয়েছে। খুলনার বৈঠাঘাটা ও ফুলতলা উপজেলার গ্রামাঞ্চলে, দৌলতপুর স্টেশনে এবং কুমিল্লায় সিনেমাটির শুটিং হয়েছে।

চিত্রগ্রহণে রয়েছেন মাহফুজুর রহমান খান, সম্পাদনায় মহাদেব, শিল্প নির্দেশনা ও প্রধান সহকারী পরিচালনায় উত্তম গুহ এবং কাস্টিং ডিরেক্টর ও পোশাকের দায়িত্বে রয়েছেন চিত্রলেখা গুহ।

আরও পড়ুন  : 

পিআর/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়