• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

মাইকেল জ্যাকসনের সেই নাচের রহস্য উন্মোচন

বিনোদন ডেস্ক

  ২৪ মে ২০১৮, ১১:৫৬
ছবি: সংগৃহীত

মারা যাবার পরও মাইকেল জ্যাকসনকে নিয়ে গবেষণা চলছেই। নাচের ছন্দে বিশ্ব মাতিয়েছেন এই পপ তারকা। গোড়ালির ওপর ভর করে অভিকর্ষকে উপেক্ষা করে কীভাবে তিনি সামনের দিকে ঝুঁকে নাচতেন তা নিয়ে অনেকেরই কৌতুহল!

এবার সেই রহস্যের কিছুটা ব্যাখা পাওয়া গেলো। ১৯৮৭ সালে মুক্তি পায় মাইকেল জ্যাকসনের ‘স্মুথ ক্রিমিনাল’ শিরোনামের গান ও তার মিউজিক ভিডিও।

একজন প্রশিক্ষিত নৃত্যশিল্পীর পক্ষে ২০ থেকে ৩০ ডিগ্রির বেশি সামনের দিকে ঝোঁকা সম্ভব নয়। কিন্তু মাইকেল জ্যাকসন ঝুঁকেছিলেন ৪৫ ডিগ্রি পর্যন্ত। সেই নাচ নিয়ে বিশ্বজুড়ে আলোচনা হয়।
--------------------------------------------------------
আরও পড়ুন : ‘দুইটা বছর অনেক সহ্য করেছি, আর না’
--------------------------------------------------------

ভারতের চণ্ডীগড়ের পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব মেডিকেল ইনস্টিটিউশন অ্যান্ড রিসার্চের একদল গবেষক এই বিষয়ে গবেষণা করেছেন। আমেরিকান অ্যাসোসিয়েশন অব নিউরোলজিক্যাল সার্জনসের জার্নাল অব নিউরোসার্জারি সাময়িকী গত মঙ্গলবার ভারতের ওই বিশেষজ্ঞদের একটি পর্যবেক্ষণ প্রকাশ করেছে।

সেখানে বলা হয়েছে, মাইকেল জ্যাকসন এক বিশেষ ধরণের জুতা ব্যবহার করতেন। সাধারণত শরীর সোজা রেখে সামনের দিকে ঝোঁকার চেষ্টা করলে পায়ের পেছন দিকে গোড়ালির অ্যাকিলিস টেন্ডনে প্রবল টানের সৃষ্টি হয়। যত বেশি ঝোঁকা হয় তত টান বাড়ে। মাইকেলের জুতা এ ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছিল।

মাইকেল জ্যাকসনের জুতা জোড়ার হিলের নিচে ভি-আকৃতির ছিদ্র ছিল, যাতে একটি করে শক্ত পেরেকের মতো কিছু একটা সংযুক্ত ছিল। এটিই নাচের ওই মুদ্রায় মাইকেলকে অতিরিক্ত সক্ষমতা দিয়েছে।

তবে জুতার সহায়তা নিলেও মাইকেল জ্যাকসনের শারীরিক সক্ষমতাকেও অস্বীকার করেননি গবেষকরা। তারা বলছেন, দীর্ঘ প্রশিক্ষণের মাধ্যমে মাইকেল জ্যাকসন নিজেকে এই নাচের জন্য তৈরি করেছেন।

আরও পড়ুন :

পিআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রকাশ্যে মাইকেল জ্যাকসনের বায়োপিকের ফার্স্টলুক
এবার রুপালি পর্দায় আসছেন মাইকেল জ্যাকসন
X
Fresh