• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

রিশাদ-তাসকিন ঝড় সামলে সিরিজ জিতলো শ্রীলঙ্কা

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ১৪:২৯ | আপডেট : ০৯ মার্চ ২০২৪, ১৮:৪৩

বাংলাদেশ
ছবি-সংগৃহীত

রিশাদ-তাসকিন ঝড় সামলে সিরিজ জিতলো শ্রীলঙ্কা

১৮: ৪৩, ৯ মার্চ

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৩ রানে হেরেছিল বাংলাদেশ। এরপর দ্বিতীয়টিতে ৮ উইকেটের জয়ে ঘুরে দাঁড়ায় টাইগাররা। তবে সিরিজ নির্ধারণী ম্যাচে ব্যাটারদের হতাশাজনক পারফরম্যান্সে ২৮ রানের শোচনীয় পরাজয় দেখেছে বাংলাদেশ।

শনিবার (৯ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৭৪ রানের সংগ্রহ দাঁড় করায় সফরকারীরা। জবাবে ব্যাটারদের ব্যর্থতায় ২ বল বাকি থাকতে ১৪৬ রানেই গুটিয়ে গেছে লাল-সবুজেরা।

বিস্তারিত পড়ুন : থুসারার ফাইফারে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

থুসারার ফাইফার...

১৮: ২৮, ৯ মার্চ

নিজের শেষ ওভারে এসে জোড়া ছক্কা হজম করেছিলেন থুসারা। তবে এই স্পেলের শেষ বলে গিয়ে ফাইফারের দেখা পেয়েছেন এই পেসার। চতুর্থ লঙ্কান হিসেবে টি-টোয়েন্টিতে পঞ্চম উইকেট নিয়েছেন তিনি।

৭ ছক্কায় রিশাদের ফিফটি

১৮:১৫, ৯ মার্চ

টপ-অর্ডার ও মিডল-অর্ডারের ব্যর্থতার দিনে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন স্পিনার রিশাদ হোসেন। দলীয় বিপর্যয়ের মুহূর্তে ব্যাট করতে নেমে ২৬ বলে ৭ ছক্কায় ফিফটি করেছেন এই স্পিনার।

১৬ ওভারে ১১৫/৭।

প্রথমবার...

৩২/৬

এই প্রথমবার এতো কম রানের মাথায় ৬ উইকেট হারাল বাংলাদেশ। এর আগে, ২০১১ সালে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ৩৯ রানে ৬ উইকেট হারিয়েছিল টাইগাররা।

ষষ্ঠ উইকেট...

৮ ওভার শেষে লঙ্কানদের স্কোর ছিল ৫৪/২। এমন পরিস্থিতিতে বাংলাদেশের স্কোর ৩১/৫!

এমন বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করছিলেন জাকের আলী ও মেহেদী হাসান জুটি। তবে হাসারাঙ্গার গুগলিতে লেগ বিফোরের ফাঁদে কাঁটা পড়েছেন জাকের। সঙ্গে সঙ্গে রিভিউ নিয়েও শরফুদ্দৌলার সিদ্ধান্ত বহাল থেকেছে।

৮ দশমিক ১ ওভারে ৩২/৬!

থুসারার চতুর্থ...

১৭:২৫, ৯ মার্চ

লঙ্কান এই পেসারকে যেন পড়তেই পারছে না টাইগার ব্যাটাররা। থুসারার চতুর্থ শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন সৌম্য সরকার। তা-ও আবার বোল্ড! কিছুটা ঘুরিয়ে খেলতে গিয়ে উইকেট বিলিয়ে দিয়েছেন এই ওপেনার। এতে ২৪ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ!

থুসারার হ্যাটট্রিক, বিপাকে বাংলাদেশ

১৭:১৫, ৯ মার্চ

শুরুটা অধিনায়ক নাজমুল হোসেন শান্তে। এরপর হৃদয় এবং সবশেষে মাহমুদউল্লাহ! ৩ বল ব্যবধানে ১৫/১ থেকে বাংলাদেশ ১৫/৪!

লিটনের উইকেট হারিয়ে বিপদে পড়া লাল-সবুজ শিবিরকে আরও হতাশায় ডুবান শান্ত। থুসারার চমকপ্রদ ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন শান্ত।

ঠিক পরের বলে ভাঙল তাওহিদ হৃদয়ের স্টাম্পও। এবার লেংথের সিম ডেলিভারি বুঝে উঠতেই পারেনি মিডল-অর্ডার এই ব্যাটার।

এরপর হ্যাটট্রিকও পেয়েছেন থুসারা। তার লেংথ থেকে নিচু বলে স্কয়ারড-আপ হয়ে ফিরেছেন মাহমুদউল্লাহ। রিভিউ নিয়েও ফায়দা হয়নি। আম্পায়ার্স কলের ফাঁদে পড়ে প্যাভিলিয়নের পথ ধরেছেন অভিজ্ঞ এই ব্যাটার। ফলে পঞ্চম লঙ্কান বোলার হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক পেয়েছেন থুসারা।

ধনাঞ্জয়ায় ফিরলেন লিটন

১৭:০২, ৯ মার্চ

ওভার শেষ না করেই উঠে যান ম্যাথুস। ধারাভাষ্যকাররা ধারণা করছিলেন, কুঁচকিতে টান পড়েছে এই অলরাউন্ডারের।

এরপর তার অসম্পন্ন ওভার করতে আসেন ধনাঞ্জয়া। এসেই লিটনকে ফিরিয়েছেন তিনি। ধনাঞ্জয়ার অফ স্টাম্পের ডেলিভারিতে ওপরে ক্যাচ তুলেছেন লিটন। ৭ রানে লিটন ফিরলে ১৩ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

ইতিহাস গড়তে টাইগারদের লক্ষ্য ১৭৫

১৬:৪০, ৯ মার্চ

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৩ রানে হারের পর দ্বিতীয়টিতে ৮ উইকেটের জয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। এবার সিরিজ নির্ধারণী অলিখিত ফাইনালে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৭৪ রানের সংগ্রহ গড়েছে সফরকারীরা।

বিস্তারিত পড়ুন : ইতিহাস গড়তে বাংলাদেশের সামনে বড় লক্ষ্য

রিশাদের দ্বিতীয়...

৩ বলের মধ্যে দুটি বাউন্ডারি! শানাকার চারের পর ম্যাথুসের ছক্কা; তবে এরপরই ঘুরে দাঁড়িয়ে নিজের দ্বিতীয় শিকার তুলে নিয়েছেন এই স্পিনার। শেষ পর্যন্ত ৪ ওভারে ২/৩৫ বোলিং ফিগার নিয়ে শেষ করলেন রিশাদ।

১৮ ওভারে ১৫৩/৬।

মেন্ডিসকে থামালেন তাসকিন

১৬:২৫, ৯ মার্চ

ক্রিজে বেশ ভালোভাবেই থিতু হয়েছিলেন। মেহেদী হাসানের ব্যক্তিগত তৃতীয় ওভারে জোড়া বাউন্ডারি হাঁকিয়ে আরও আগ্রাসী হওয়ার ইঙ্গিত দিচ্ছিলেন মেন্ডিস। শরিফুলের ওভারেও একই ভঙ্গিমায় খেললেন। তবে এর পরই তাকে প্যাভিলিয়নে ফেরালেন তাসকিন।

ডেথে ওভারের শুরুর দিকেই সাজঘরের পথ ধরেছেন তিনি। তাসকিনের ফাঁদে পা দিয়ে ৫৫ বলে ৮৬ রানে শর্ট মিডউইকেটে ক্যাচ দিয়ে আজকের অধ্যায়টা ইতি টেনেছেন লঙ্কান এই ব্যাটার।

১৬.৫ ওভারে ১৪০/৫।

মেন্ডিসকে রেখে ফিরলেন আসালাঙ্কা

১৬:২২, ৯ মার্চ

বিরতি নিয়ে আক্রমণে এসেই সফল শরিফুল। তার ওভারের দ্বিতীয় বলে ডিপ ব্যাক-ওয়ার্ড পয়েন্ট দিয়ে ছক্কা হাঁকান মেন্ডিস। পরের বলে নেন এক রান। এবার আসালাঙ্কার জন্য ফের শর্ট ডেলিভারি। এতে সফল তিনি। ডিপ স্কয়ার লেগে সহজ ক্যাচ নেন ফিজ।

শ্রীলঙ্কা ১৩৩/৪

জুটি ভাঙলেন ফিজ

১৬:২০, ৯ মার্চ

বোলিংয়ে কিছুটা বৈচিত্র আনতে গিয়ে সিরিজ নির্ধারণী ম্যাচে কিছুটা এলোমেলোই ছিলেন ফিজ। তবে শেষ পর্যন্ত তার হাত ধরেই কাঙ্ক্ষিত ব্রেক-থ্রু পেয়েছে লাল-সবুজেরা। ফিজের শর্ট লেংথের ডেলিভারিতে আপার কাট করতে গিয়ে শরীফুলের হাতে ডিপ থার্ড অঞ্চলে ধরা পড়েছেন হাসারাঙ্গা। এতে লঙ্কান অধিনায়কের সঙ্গে ভেঙেছে তার ৩১ বলে ৫৯ রানের দুর্দান্ত জুটি।

১৩ ওভার শেষে ১১১/৩।

কুশল মেন্ডিসের ফিফটি

বোলিংয়ে শুরুটা ভালো করলেও তা ধরে রাখতে পারেনি স্বাগতিকরা। ওয়েনিন্দু হাসানাঙ্গাকে সঙ্গে নিয়ে দ্রুত রান তুলতে থাকেন কুশল মেন্ডিস। ৩৫ বলে ফিফটি তুলে নেন মেন্ডিস।

কামিন্দু মেন্ডিসকে ফেরালেন রিশাদ

ম্যাচের অষ্টম ওভারের চতুর্থ বলে রিশাদকে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ আউট হন কামিন্দু মেন্ডিস। ১২ বলে ১২ রান করেন এই লঙ্কানরা। এতে দলীয় ৫২ রানে দুই উইকেট হারায় সফরকারীরা।

পাওয়ার প্লেতে এক উইকেটে ৪১ রান

সিলভার বিদায়ের পর কামিন্দু মেন্ডিসকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন কুশল মেন্ডিস। দুজনের ব্যাটে ভর করে পাওয়ার প্লেতে ৪১ রান তুলতে পারে সফরকারীরা।

তাসকিনের প্রথম শিকার

ম্যাচের শুরু থেকেই দাপুটে বোলিংয়ে লঙ্কানদের চেপে ধরে টাইগাররা। প্রথমে দেখে শুনে খেললেও চতুর্থ ওভারের প্রথম বলে ডি সিলভাকে আউট করেন তাসকিন আহমেদ। ১২ বলে ৮ রান করে এই ডান হাতি ব্যাটার।

বাংলাদেশ একাদশ

লিটন দাস (উইকেটরক্ষক), সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, জাকের আলী অনিক, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ

কুশল মেন্ডিস, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালঙ্কা, ওয়ানিন্দু হাসানাঙ্গা (অধিনায়ক), ডি সিলভা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দাসুন শানাক্কা, মাহিশ থিকশানা, বিনুরা ফার্নান্দো ও নুয়ান মুশারা।

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কান বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মাঠে নেমেছে বাংলাদেশ। সিরিজ জয়ের লক্ষ্যে এই ম্যাচে টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছে টাইগাররা।


মন্তব্য করুন

daraz
    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়
    X
    Fresh