• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এক পায়ে লড়াই চালিয়ে যেতে চান আফগান ক্রিকেটের ডিরেক্টর

স্পোর্টশ ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জুন ২০২০, ১৪:৫৯
The director of Afghan cricket wants to continue fighting on one leg
এন্ডি মোলেস

আফগানিস্তানের ক্রিকেটের উত্থানের পেছনে বেশ বড় অবদান আছে অ্যান্ডি মোলেসের। একসময় দলটির প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন, চুক্তি শেষ হবার পর তিনি এখন আফগান বোর্ডের 'ডিরেক্টর অব ক্রিকেট'। তবে মাঝে তার সঙ্গে ঘটে গেছে এক হৃদয়বিদারক ঘটনা।

গত বছর বাংলাদেশ সফরের আগে প্রস্তুতি হিসেবে আবুধাবিতে অনুশীলন ক্যাম্প করেছিল আফগানিস্তান। সেখানেই প্রখর উত্তাপে পাঁচ কিলোমিটার হেঁটেছিলেন তিনি৷ তাপমাত্রা ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস। হাঁটার পর দেখেন তাঁর বাম পায়ের পাতার একটি অংশের চামড়া উঠে গেছে৷ পরিস্থিতি খারাপ দিকে যাওয়ায় ডাক্তারের পরামর্শ ছিল বাম পায়ের ছোটো আঙুলটি কেটে ফেলার।

তবে তার পায়ে ‘এমআরএসএ বাগ’ নামে এক ব্যাকটেরিয়া আক্রমণ করায় দক্ষিণ আফ্রিকার কেপটাউনের এক চিকিৎসক মোলসকে পা কেটে ফেলার পরামর্শ দেন।

পা কেটে ফেলার পর ‘প্রফেশনালস ক্রিকেটার্স ট্রাস্টের’ সহায়তায় কৃত্রিম পা লাগিয়েছেন মোলস৷। বাস্তবতা মেনে নিয়ে থাকতে চান ক্রিকেটের সঙ্গে। তার কাজটা যেহেতু মাঠের বাইরে সেহেতু এক পা থাকা তার কাজে কোনো প্রভাব ফেলবে না বলে বিশ্বাস মেলসের।

‘ক্রিকেট নিয়ে আমার জ্ঞান কমে যায়নি। আমার তো আর পুরো মাঠ দৌড়ানোর প্রয়োজন নেই৷ আমি বার্তা পাঠাতে পারি৷ কৌশল কি হবে তা নিয়ে নিয়ে কথা বলতে পারি৷ ফলে এটা আমার কাছে কোনও বিষয় মনে হচ্ছে না।’

শারীরিক ভাবে শক্তি কিছুটা কমলেও মানসিক ভাবে দুর্বল হননি একটুও। ক্রিকবাজ-কে দেয়া সাক্ষাতকারে এন্ডি মোলেস জানান, আমি মানসিক ভাবে তৈরি দায়িত্ব নিতে। আমি একদমই ভেঙে পড়িনি। আমি আফগান ক্রিকেটকে আরও চ্যালেঞ্জিং একটা দল হিসেবে দেখতে চাই।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh