• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জীবন বদলে দেয়া এক ইনিংস

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ এপ্রিল ২০২০, ২০:৩৭
জীবন বদলে দেয়া এক ইনিংস
ছবি- সংগৃহীত

একটা ইনিংস গড়ে দিতে পারে গোটা এক টুর্নামেন্টের ভবিষ্যৎ। আজ থেকে প্রায় ১২ বছর আগে ব্রেন্ডন ম্যাককালাম যে বিধ্বংসী ইনিংস খেলেছিলেন, তাতে শুধু আইপিএল না, বদলে গিয়েছিল ম্যাককালামের নিজের জীবনও।

১৮ই এপ্রিল ২০০৮, জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর অভিষেক আসরের অভিষেক ম্যাচে মুখোমুখি হয় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এবং কলকাতা নাইট রাইডার্স।

তবে ম্যাককালাম সেদিন যেটা করেছিলেন তার জন্য হয়তো কেউই প্রস্তুত ছিলনা। দ্যা বাজ খ্যাত ম্যাককালাম খেলেছিলেন ১৩ ছক্কা আর ১০ চারে ৭৩ বলে ১৫৮ রানের অপরাজিত ইনিংস।

সেদিন তার ব্যাটই মূলত বলে দিয়েছিল আইপিএলের ভবিষ্যৎ। কলকাতা আইপিএলের প্রথম জয়ী দল, জয়টা ১৪০ রানে। সেদিন জয়ের আনন্দ ছুঁয়ে গিয়েছিল নাইট কাপ্তান সৌরভ গাঙ্গুলীকে। ম্যাককালামকে আগ বাড়িয়ে সৌরভ বলেছিলেন, তোমার জীবনটা চিরতরে পাল্টে গেল।

ম্যাককালাম নিজেও অধিনায়কের কথা প্রথমে বোঝেননি। পরে বুঝেছেন, তিনি যেটা করেছেন সেটা অবিশ্বাস্য, কয়েক দশক পরেও যা স্মরণ হবে টি-টোয়েন্টি ক্রিকেটের টার্নিং পয়েন্ট হিসেবে।

ম্যাককালাম স্বীকারও করেছেন এই ইনিংসটা যে তার জীবন বদলে দিয়েছে। ‘সেই রাত আমার জীবন বদলে দিয়েছে।’

এখনো সেই পুরনো স্মৃতি মনে করে নিজেকে ভাগ্যবান মনে করেন ম্যাককালাম।

‘আমরা কেউ জানতাম না এই টুর্নামেন্টের ভবিষ্যৎ কি, এই টুর্নামেন্ট কেমন হবে। পরিকল্পনাটা ভালো লেগেছিল। সেদিন গোটা ক্রিকেট বিশ্বের চোখ ছিল বেঙ্গালুরুতে। সুযোগটা পেয়ে নিজেকে সত্যি সৌভাগ্যবান মনে হয়।’

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh