logo
  • ঢাকা সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     বিশ্বব্যাপী মৃত্যু ৬৯ হাজার ৪৫৬ জন এবং আক্রান্তের ১২ লাখ ৭৩ হাজার ৭০৯ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৬২ হাজার ৪৮২ জন। সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১৫ হাজার ৮৮৭, আক্রান্ত এক লাখ ২৮ হাজার ৯৩৮ জন, দ্বিতীয় অবস্থানে স্পেন। এখন পর্যন্ত মৃত্যু ১২ হাজার ৬৪১ জনের এবং আক্রান্ত ১ লাখ ৩১ হাজার ৬৪৬ জন: ওয়ার্ল্ডমিটার। ভারতে গত ২৪ ঘণ্টায় ৪৭২ জনসহ মোট আক্রান্ত ৩৩৭৪, মৃত্যু ১১ জনসহ বেড়ে ৭৯: স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় দেশে একদিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত ১৮ জন, মৃত্যু ১, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৫৫ জন: স্বাস্থ্যমন্ত্রী। আক্রান্তের সংখ্যায় সবার উপরে যুক্তরাষ্ট্র যার সংখ্যা ৩ লাখ ৮ হাজার ৬০৮ জন, মৃত্যু হয়েছে ৮ হাজার ৩৯৭ জনের, বিশ্বব্যাপী মোট মৃত্যু ৬৪ হাজার ৬৬৭ জনের, সাড়ে ১২ লাখেরও বেশি মানুষ আক্রান্ত: সিএএএন।

করোনা রুখতে মেসিদের পাঁচ টিপস (ভিডিও)

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ মার্চ ২০২০, ১৬:৪৮ | আপডেট : ৩০ মার্চ ২০২০, ০৯:২৭
করোনা
লিওনেল মেসি, অ্যালিসন বেকার ও গিয়ানুইগি বুফোন- প্রতিকী ছবি
করোনা সঙ্কট মোকাবেলায় সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন ফুটবল তারকারা। দিনকে দিন ব্যাপক আকারে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। সচেতনতার মাধ্যমে সম্ভব একে প্রতিরোধ করা। ফিফা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই অনলাইন ক্যাম্পেইনে পরিচ্ছন্নতার পাশাপাশি আপাতত সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন লিওনেল মেসি, অ্যালিসন বেকারসহ বেশ কয়েকজন সাবেক ও বর্তমান ফুটবলাররা।

পুরো বিশ্বের মাথাব্যাথার কারণ করোনাভাইরাস। চীন থেকে শুরু হয়ে একে একে ছড়িয়ে পড়ছে বিশ্বের প্রায় সব দেশে। প্রতিদিন আক্রান্ত হচ্ছেন অসংখ্য মানুষ। ঘটছে মৃত্যুর ঘটনা। বিচলিত বিশ্ব নেতারা। চিন্তিত সাধারণ মানুষ। 

আতঙ্কিত না হয়ে সচেতনতার কথা বলছেন বিশেষজ্ঞরা। কিন্তু কে শোনে কার কথা। অসচেতনতাই যেনো নিয়ম সাধারণের কাছে। এমন পরিস্থিতিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে মেসিদের আকুতি।

পরিচ্ছন্নতা আর সামাজিক সচেতনতা না মানায় অনেক দেশেই পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। এমন অবস্থায় বিশ্বের নানা প্রান্ত থেকে আওয়াজ তুলেছেন সাবেক-বর্তমান তারকারা।

সবার কণ্ঠে একটাই কথা ঘরে থাকুন, করোনা থেকে বাঁচুন। পাশাপাশি পাঁচটি পদক্ষেপ নিতে বলা হয়েছে। সেগুলো হচ্ছে: হাত, কনুই, মুখ, দূরত্ব ও অনুভব।

জেনে নিই করোনা রুখতে কী করতে হবে

১ হাত: করোনা মূলত হাত থেকেই ছড়ায়। তাই বারবার সাবান দিয়ে হাত ধুতে বলা হয়েছে। এছাড়া স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে।

২ কনুই: হাঁচি-কাশি আসলেই মুখ কনুইয়ের কাছে নিয়ে আসতে বলা হয়েছে। এছাড়া হাঁচি-কাশিতে টিস্যু ব্যবহার করে সেটি ময়লার ঝুড়িতে বলা হয়েছে।

৩ মুখ: মুখে হাত দেয়া থেকে বিরত থাকতে হবে। কারণ ভাইরাসটি মুখ দিয়েই ছড়ায়। বিশেষ করে চোখ, নাক ও মুখের মাধ্যমেই দেহে প্রবেশ করে এটি।

৪ দূরত্ব: নিজেদের মধ্যে ১ মিটারের দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে।

৫ অনুভব: অসুস্থ হলে বাসায় থেকেই নিকটস্থ স্বাস্থ্য বিভাগের পরামর্শ নেয়ার কথা বলা হয়েছে।

এক নজরে এই অনলাইন ক্যাম্পেইনে অংশ নিয়েছেন যারা 

লিওনেল মেসি (আর্জেন্টিনা), গ্যারি লিনেকার (ইংল্যান্ড), স্যামুয়েল ইতো (ক্যামেরুন), অ্যালিসন বেকার(ব্রাজিল), সামি আল জাবের (সৌদি আরব), জারেদ বনগেট্টি (মেক্সিকো), (সুনীল ছেত্রী (ভারত), ভালেরি কারপিন ( রাশিয়া), মিডো (মিশর), কার্লেস পুয়েল (স্পেন), ইয়াইয়া টুরে (আইভোরি কোস্ট) জাভি হার্নান্দেজ (স্পেন), গিয়ানুইগি বুফোন (ইতালি), ইউরি জরকায়েফ (ফ্রান্স), রামাদেল ফালকাও (কলোম্বিয়া), মিরোস্লাভ ক্লোসা (জার্মানি), কারলি লয়েড (যুক্তরাষ্ট্র), মাইকেল ওয়েন (ইংল্যান্ড), সেলিয়া সেসিক (জার্মানি), জুয়ান সেবিস্টিয়ান ভ্যারন (আর্জেন্টিনা), এমরে বেলোজোগলু (তুর্কি), ইকার কাসিয়াস (স্পেন), লরা জর্জেস (ফ্রান্স), হান ডুয়ান (চীন), ফিলিপ লাম (জার্মানি), পার্ক জিসাং (দক্ষিণ কোরিয়া), আসাকো তাকাকুরা (জাপান), সান ওয়েন (চীন) 

ওয়াই/পি

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৮৮ ৩৩
বিশ্ব ১২৭৩৯৯০ ২৬০১৯৩ ৬৯৪১৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়