• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দায়িত্ব পেলে মাশরাফির গুণগুলো অনুসরণ করবেন রিয়াদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মার্চ ২০২০, ১৭:৪৪
দায়িত্ব পেলে মাশরাফির গুণগুলো অনুসরণ করবেন রিয়াদ
ফাইল ছবি

সাবেক অধিনায়কদের কাতারে নাম লিখিয়ে ফেলেছেন মাশরাফি বিন মুর্তজা। ওয়ানডে অধিনায়কের পদ খালি হয়ে গেছে গত পরশু জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডের পর।

কে হবে নতুন নেতা? অপশন আছে দলের তিন সিনিয়র মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। যদিও এই তিন জনের মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান এক বছরের নিষেধাজ্ঞা পাবার পর টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দিচ্ছেন মাহমুদউল্লাহ। এবার ওয়ানডের নেতৃত্বটাও হয়তো উঠতে যাচ্ছে তারই কাঁধে।

তবে রিয়াদের চোখে কেমন নেতা ছিলেন মাশরাফি বিন মুর্তজা? অধিনায়ক হিসেবে বাংলাদেশ দলকে সামলানোর দায়িত্বটা যেভাবে পালন করেন মাশরাফি তারই গুণগান শোনালেন জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আগে।

‘মাশরাফি ভাইয়ের সবচেয়ে ভালো গুণ যেটা ছিল যে ওনার মধ্যে একটা ক্যারিশমাটিক পাওয়ার ছিলো। যখনই আমরা একটু নার্ভাস থাকতাম একটু চিন্তা করতাম বেশি, তখন উনি আমাদের ঠাণ্ডা করে বুঝাতেন বা চিন্তা করতেন যে কিভাবে কি করলে আগানো যায় বা কোন জিনিসটা করলে পার্টিকুলার কারও জন্য ভালো হবে তো ওই গুণ ছিল মাশরাফি ভাইয়ের।’

অধিনায়কত্ব পেলে রিয়াদের চেষ্টা থাকবে মাশরাফির দেখানো গুণগুলো অনুসরণ করার।

‘আশা করি আমিও চেষ্টা করবো যে আমার চিন্তাধারা দিয়ে কিভাবে টিমকে সাহায্য করা যায় এবং টিমকে এগিয়ে নিয়ে যাওয়া যায়।’

যদিও রিয়াদ স্বীকার করেছেন, বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয়া অনেক বেশি চ্যালেঞ্জিং। শুধু রিয়াদই নন, যাকেই অধিনায়ক করা হোক না কেন, তাকেই অনেক চ্যালেঞ্জ নিতে হবে বলেন টি-টোয়েন্টি অধিনায়ক।

‘অবশ্যই মাশরাফি ভাই দলটা যেভাবে হ্যান্ডেল করেছেন, এগিয়ে নিয়ে গেছেন দ্যাট উইল বি আ বিগ চ্যালেঞ্জ টু গো ফরোয়ার্ড। তারপরও আমি এটা জিনিস বলতে চাই, যেই ক্যাপ্টেন হোক আমারা মনে হয় যে তার জন্য এটা একটা চ্যালেঞ্জ হবে। কারণ যদি আমরা সামনের দিকে এগোতে চাই আর ভালো ক্রিকেট খেলতে চাই এর কোনো বিকল্প নেই। আমার মনে হয় যে মাশরাফি ভাই খুব ভালো উদাহরণ তৈরি করে দিয়ে গেছেন।’

২০১৪ থেকে দলের নিয়মিত অধিনায়ক হয়ে ৮১টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৪৭টি ম্যাচ। তবে মোট ৮৮ ম্যাচে তার নেতৃত্বে সর্বোচ্চ ৫০টি ওয়ানডে ম্যাচে জয় পায় বাংলাদেশ।

মাশরাফির নেতৃত্বে ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে খেলে বাংলাদেশ। এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। মাশরাফির নেতৃত্বেই ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারায় টাইগাররা।

এমআর/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh