• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আইপিএলে 'অল-স্টার' ম্যাচ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জানুয়ারি ২০২০, ২১:১৪
যেসব নতুন নিয়ম দেখা যাবে আইপিএলে

মার্চের ২৯ তারিখে শুরু হতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের মেগা আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩ তম আসর। মুম্বাইতে পর্দা উঠবে, মুম্বাইতেই পর্দা নামবে ২৪ মে।

যতো আসর গড়াচ্ছে ততোই যেন নতুন হচ্ছে আইপিএল। প্রতিবারই ঝকঝকে কিছুর সংযোজন ঘটাচ্ছে ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এবারও তার ব্যত্যয় ঘটছে না। বিসিসিআই প্রধানের দায়িত্ব নেয়ার পর আরও বেশি সমৃদ্ধ করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন সৌরভ গাঙ্গুলি।

এবারের আসরের পরিধি বেড়েছে এক মাসের মতো। অর্থাৎ, এক মাস থেকে দুই মাসে। কেন না, আগের আসরগুলোতে প্রতিদিন একটি করে ম্যাচ আয়োজন হলেও এবারের আসরে পাঁচ দিন ছাড়া প্রতিদিন অনুষ্ঠিত হবে একটি করে ম্যাচ।

এবারের আইপিএলে একটি বিশেষ ম্যাচ হবে সেটার নাম দেয়া হয়েছে ‘অল-স্টার’। যা আইপিএল শুরুর তিন দিন আগে অনুষ্ঠিত হবে। আটটি দল থেকে গড়া হবে অল-স্টারে ম্যাচের দুটি দল।

কিংস ইলেভেন পাঞ্জাব, দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস ও কলকাতা নাইট রাইডার্সের খেলোয়াড়দের নিয়ে গঠিত হবে একটি দল। চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, সানরাইজার্স হায়দ্রাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স থেকে করা হবে আরেকটি দল।

পায়ের নো বল দেয়ার ক্ষেত্রে আরও বেশি সাবধানতা অবলম্বন করতে যাচ্ছে আইপিএল গভর্নিং কাউন্সিল। এর জন্য মাঠের বাইরে একজন অতিরিক্ত আম্পায়ারের ব্যবস্থা রাখা হয়েছে।

যোগ হয়েছে ‘কনকাশন’ পদ্ধতি। টেস্ট ক্রিকেটের নতুন এই পদ্ধতি দেখা যাবে এবারের আসরে। কোনো ক্রিকেটারের মাথায় আঘাত পেলে তার পরিবর্তে বদলি খেলোয়াড় নামতে পারবে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh