• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

প্রোটিয়া পেসে পেরে উঠতে পারল না ইংলিশরা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ ডিসেম্বর ২০১৯, ২১:৫৭
প্রোটিয়া পেসে পেরে উঠতে পারল না ইংলিশরা
ছবি- সংগৃহীত

চার টেস্ট সিরিজের প্রথম ম্যাচটা জিতেই সিরিজ শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। দীর্ঘ সময় ধরেই নিজেদের চিরচেনা ফর্মে নেই দক্ষিণ আফ্রিকা। তবে সিরিজ শুরুর আগে প্রোটিয়াদের নয়া হেডকোচ মার্ক বাউচার ইংলিশদের সতর্ক করে বলছিলেন, তাদের হালকাভাবে নিলে ভুল করবে ইংল্যান্ড। নিজেদের ‘ক্ষ্যাপা মহিষের পাল’ বলেও সম্বোধন করেন সাবেক এই প্রোটিয়া তারকা।

বাউচারের সেই ক্ষ্যাপা মহিষের পালের কাছেই শেষমেশ কুপোকাত হলো ইংলিশ সিংহের দল। অ্যানরিচ নর্তজে ও কাগিসো রাবাদার বোলিং তোপে ১০৭ রানের পরাজয় মেনেই মাঠ ছেড়েছে ররি বার্ন্স-জো রুটরা।

প্রথম ইনিংসে অবশ্য তেমন সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। সেঞ্চুরিয়ানের উইকেটে টসে জিতে জো রুটের বোলিং করার সিদ্ধান্তটাই যেন ছিল জুতসই। স্কোর-বোর্ডে কোনো রান না তুলতেই ডিন এলগারকে হারানো দক্ষিণ আফ্রিকা শেষমেশ তুলেছে ২৮৪ রান। যেখানে তাদের ইনিংসে একমাত্র ফিফটির দেখা পাওয়া কুইন্টন ডি কক করেছেন ৯৫ রান।

ইংলিশদের পক্ষে ৫ উইকেট নিয়ে জোফরা আর্চার ছিলেন তাদের সেরা বোলার৷ কম রানে পুঁজি নিয়েই ইংলিশদের চেপে ধরে ডু প্লেসিরা। রাবাদা-নর্তজেদের বোলিংয়ে দিশেহারা ছিল ইংল্যান্ড।

জো ডেনলির পঞ্চাশ রানের ইনিংস ছাড়া প্রথম ইনিংসে বলার মতো রান করতে পারেনি আর কোনো ব্যাটসম্যান। যার ফলে ইংল্যান্ড অলআউট হয়েছে ১৮১ রানে।

প্রথম ইনিংসে ১০৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। মাত্র ৬২ রানেই তারা হারিয়ে বসে ৪ উইকেট। সেখান থেকে ভ্যান ডার ডুসেনের ৫১, নর্তজের ৪০ আর সদ্য অবসরের ঘোষণা দেয়া ভারনন ফিল্যান্ডারের ৪৬ রানে ভর করে ২৭২ রানের পুঁজি পায় প্রোটিয়ারা। ইংলিশদের লক্ষ্য দাঁড়ায় ৩৭৫।

সেঞ্চুরিয়ানের বিপজ্জনক উইকেটে ৩৭৫ তাড়া করে জেতা অলৌকিকতারই সামিল। বড়দিনের ছুটিতে হয়তো সান্তা ক্লজের উপহারের স্বপ্নেই বিভোর ছিল ইংলিশরা। সে স্বপ্নে হাওয়া দিয়েছে ররি বার্ন্স এবং ডমিনিক সিবলের ৯১ রানের উদ্বোধনী জুটি।

তবে শেষদিকে ৬৫ রান তুলতে ইংল্যান্ড হারিয়েছে ৬ উইকেট। যার ফলে ১০৭ রানে ম্যাচ হেরেছে থ্রি লায়ন্সরা। ইংলিশদের পক্ষে বার্ন্স খেলেছেন সর্বোচ্চ ৮৪ রানের ইনিংস। প্রোটিয়াদের পক্ষে রাবাদা নিয়েছেন ৪ উইকেট।

এমআর/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh