logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ-ভারত একই গ্রুপে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ জুলাই ২০১৯, ১৭:০৪ | আপডেট : ১৭ জুলাই ২০১৯, ১৭:১৯
QWC23, AFC, rtvonline
ছবি- সংগৃহীত
কাতার বিশ্বকাপ ২০২২ এর বাছাই পর্ব আগেই নিশ্চিত করেছে বাংলাদেশ। অপেক্ষায় ছিল বাচাই-পর্বের কোন গ্রুপে কোন দলগুলোর বিপক্ষে লড়তে হবে। আজ বৃহস্পতিবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) প্রধান কার্যালয়ে ৮ গ্রুপের ড্র অনুষ্ঠিত হয়।

জুনের ৬ তারিখে লাওসের বিপক্ষে ১-০ গোলে জয় পাওয়ায় অনেকটা এগিয়ে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর দেশের মাটিতে ফিরতি ম্যাচে ১১ জুন গোল শূন্য ড্র করে বাছাই পর্বের মূল পর্বে জায়গা করে নেয় বাংলাদেশ।

একই সঙ্গে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘ই’ গ্রুপে বাংলাদেশের কঠিন প্রতিপক্ষ ভারত। এছাড়াও একই গ্রুপে রয়েছে, আফগানিস্তান, কাতার ও ওমান। আফগানিস্তানও নিঃসন্দেহে কঠিন প্রতিপক্ষ।

এর আগে ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপ বাছাই পর্বে শেষবারের মতো খেলে বাংলাদেশ-ভারত। এরপর আবারও বাছাই-পর্বে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেল ভারতকে।

চলতি বছরে সেপ্টেম্বরের ৫ তারিখ থেকে বাছাই-পর্বের ম্যাচগুলো হোম ও অ্যাওয়ে ভিত্তিতে শুরু হয়ে শেষ হবে ২০২০ সালের ৯ জুন।

এই আট গ্রুপ থেকে নেয়া হবে একটি করে দল। যারা সরাসরি বিশ্বকাপ বাছাই-পর্বের তৃতীয় রাউন্ডে খেলবে। আট দল ছাড়াও চার সেরা দ্বিতীয় দলকেও নেয়া হবে তৃতীয় রাউন্ডে। তৃতীয় রাউন্ড বাছাইয়ের সূচি ঠিক হবে ২০২০’র সেপ্টেম্বরে।

এশিয়ার এই ৮ গ্রুপের এই ১২ দল ২০২০ সালে খেলবে চীনে এএফসি কাপেও।

এমআর/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়