logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

কোপা আমেরিকা কোয়ার্টার ফাইনাল

দুরন্ত ব্রাজিলের সামনে নড়বড়ে প্যারাগুয়ে

অনলাইন ডেস্ক
|  ২৭ জুন ২০১৯, ১৩:৩৫ | আপডেট : ২৭ জুন ২০১৯, ১৪:৩৮
গ্রুপপর্ব শেষে কোপা আমেরিকায় এবার শুরু হচ্ছে নকআউট পর্বের লড়াই। লাতিন আমেরিকান ফুটবলে শ্রেষ্ঠত্বের আসন দখল করতে প্রস্তুত আটটি দল। তার আগে নকআউটের লড়াইতে টিকে থাকতে হবে ফুটবলের সৌন্দর্য পিপাসু এসব দলকে।

প্রথম কোয়ার্টার ফাইনালে আগামীকাল শুক্রবার প্যারাগুয়ের মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল। পোর্তো আলেগ্রির অ্যারেনা দো গ্রেমিওতে, খেলাটি শুরু হবে শুক্রবার সকাল সাড়ে ছটায়।

শেষ চারে ওঠার লড়াইতে ফেভারিটের তকমা পুরোটাই সেলেসাওদের। বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোপা মিশন শুরু ব্রাজিলের। পরের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে গোলশূণ্য ড্র অবাক করা ফল তিতের শিষ্যদের জন্য। তবে গ্রুপপর্বের শেষ ম্যাচে পেরুকে ৫-০ গোলে বিধ্বস্ত করে হতাশা ভোলে আলভেস-কুতিনহোরা।

ফ্রান্স বিশ্বকাপ থেকে ছিটকে যাবার পর, টানা ১৩ ম্যাচ অপরাজিত ব্রাজিল। এ টুর্নামেন্টসহ শেষ ম্যাচে কোন গোল হজম করেনি সেলেসাওরা। অর্থাৎ আক্রমণের সঙ্গে ব্রাজিলের রক্ষণভাগও নিজেদের কাজ দারুণভাবে করে চলেছে।

ফর্মের তুঙ্গে রয়েছেন স্ট্রাইকার রবার্তো ফিরমিনো। গোল পেয়েছেন গ্যাব্রিয়েল জেসুসও। আর্থারের সঙ্গে মাঝমাঠ নিয়ন্ত্রণ করছেন কুতিনহো। দলীয় সমন্বয়ে শিরোপার পথে এগিয়ে যাচ্ছে তিতের শিষ্যরা।

অনেকটা বিপরীত অবস্থা প্যারাগুয়ের। একটি ম্যাচও না জিতে দুটি ড্র’তে মাত্র দুই পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে প্যারাগুয়ে। তবে মাঠের খেলার ফলের চেয়ে বাল ছিল এদুয়ার্দো বেরিজ্জো’র শিষ্যরা।

শেষ এগার ম্যাচের মাত্র একটিতে জয়, প্যারাগুয়ের নড়বড়ে অবস্থা জানান দিচ্ছে। বিদায় নিতে না চাইলে নিজেদের খেলায় অবশ্যই উন্নতি করতে হবে ‘লা আলবিরোজা’দের। এ ক্ষেত্রে তাদের ভরসার অন্যতম নাম ৩৬ বছর বয়সী স্ট্রাইকার অস্কার কারদোজো।

প্যারাগুয়ের অবশ্য অনুপ্রেরণার বড় জায়গা রয়েছে। ২০১৬ সালে শতবর্ষী কোপা আমেরিকার গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় ব্রাজিল-প্যারাগুয়ে দুদলই। তার আগের দু’আসর ২০১১ ও ২০১৫ সালে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় দুদল। দুবারই সেলেসাও’দের বিদায় করে দেয় লা আলবিরোজা’রা।

স্বাগতিক হওয়ায় কিছুটা চাপে থাকবে ব্রাজিল। শেষ চারের উঠতে অতীত অনুপ্রেরণা থেকে এ চাপকে আরো বাড়িয়ে তুলতে হবে প্যরাগুয়েকে।

অগ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়