logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

অবশেষে বুট জোড়া তুলে রাখলেন জাভি

আরটিভি অনলাইন স্পোর্টস ডেস্ক
|  ২১ মে ২০১৯, ১১:২৯ | আপডেট : ২১ মে ২০১৯, ১৩:৩৪
৩৯ বছর বয়সে এসে গৌরবময় খেলোয়াড়ি জীবনের ইতি টানলেন, বার্সেলোনা ও স্প্যানিশ ফুটবল কিংবদন্তি জাভি হার্নান্দেজ। কাতারি ক্লাব আল-সাদের হয়ে, তেহরানে গেলো রাতে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেন জাভি। এএফসি চ্যাম্পিয়ন্স লিগের এ ম্যাচে, যদিও ইরানি ক্লাব পার্সেপোলিসের কাছে ০-২ গোলে হেরে গেছে তার দল। এরআগেই অবশ্য শেষ ষোলো নিশ্চিত করেছে আল-সাদ। তবে মওসুমের শেষ পর্যন্ত ক্লাবের সঙ্গে আর থাকলেন না তিনি। খেলা শুরুর আগে জাভিকে বিদায়ী উপহার তুলে দেয় ক্লাব কর্তৃপক্ষ।

bestelectronics
১৯৯৮ সালের ১৮ আগস্ট, ১৮ বছর বয়সে বার্সেলোনার জার্সিতে সিনিয়র লেভেলে অভিষেক হয়, লা মাসিয়া ছাত্র জাভির। প্রথম ম্যাচেই গোল করে স্মরণীয় শুরু পেলেও, রিয়াল মায়োর্কার কাছে হেরে যায় তার দল। এরপর ১৭ বছর কাতালান জার্সিতে মাঠ মাতিয়েছেন, ফিল্ড মার্শাল জেনারেল খ্যাত জাভি। বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ (৭৬৭) খেলার রেকর্ড তার দখলে। এসময়ে বার্সার আটটি লা লিগা ও চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ ২৫টি শিরোপা জয়ের অন্যতম প্রধান কারিগর জাভি।

এছাড়া অনূর্ধ্ব-১৭ থেকে স্পেনের জার্সিতে নেপথ্য নায়কের ভূমিকা পালন করেছেন তেরাসাতে জন্ম নেওয়া জাভি। সিনিয়র পর্যায়ে ‘লা রোজা’ জার্সিতে ১৩৩টি ম্যাচ খেলেছেন, তিকি-তাকা (টিকি-টাকা) স্টাইলের এ প্রবাদ পুরুষ। ২০০৮ সালে ইউরো ২০১০ সালে বিশ্বকাপ ও ২০১২ সালে ইউরো জয়ের অসাধারণ এক রেকর্ডে স্পেনের মাঝমাঠের প্রাণ-ভোমরা ছিলেন জাভি। ২০১৪ বিশ্বকাপের পর জাতীয় দল থেক অবসর নেন তিনি।

২০১৫ সালে বার্সেলোনা ছেড়ে আল-সাদে যোগ দেন, পেপ গার্দিওলাকে অনুসরণ করে। চার বছর কাতারি এ ক্লাবের সঙ্গে পথচলায় সাফল্য পেয়েছেন এখানেও। একটি করে কাতার লিগ, আমীর অফ কাতার কাপ, কাতার কাপ ও শেখ জসিম কাপের শিরোপা জিতেছেন আল-সাদের হয়ে। অবশেষে বুট জোড়া তুলে রাখাকে সঠিক সময় মনে করেলন। তাই তো মাঠ মাঠে তার নীরব কারুকাজের মত অবসরও নিলেন নীরবে, অনাড়ম্বরভাবে। তিনি যে উত্তরাধিকার রেখে গেলেন বার্সেলানা ও স্প্যানিশ জাতীয় দলে, তা আগত বছরগুলোতে জীবন্তই থাকবে। একই সঙ্গে মাঠের ফুটবলে কঠিন বিষয়কে সহজ করে দেখানোয় তার যে ক্যারিশমা, সেটাও পথ দেখাবে তরুণ প্রজন্মকে।

খেলোয়াড়ি জীবনের ইতি টানলেও, ফুটবলকে ছাড়ছেন না, ৩৯ বছর বয়সী জাভি। আগামী গ্রীষ্মেই ডাগ-আউটে দেখা যাবে, সুন্দর ফুটবলের পূজারী, বার্সেলোনার ডিএনএ বহনকারী জাভি হার্নান্দেজকে।

অরণ্য/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়