logo
  • ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

বিশ্ব রেকর্ড গড়লেন পাকিস্তানের সানা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ মে ২০১৯, ১৬:১৯
সানা মীর || ছবি- সংগৃহীত
আইসিসি ওমেনস চ্যাম্পিয়নশিপে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের মধ্যকার তৃতীয় ম্যাচে বিশ্ব রেকর্ড গড়েছেন সানা মীর।  একটি উইকেটের সুবাদে নারীদের ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক উইকেট নেয়া স্পিনারে পরিণত হলেন পাকিস্তানের এই তারকা।

রোববার উইলোমুর পার্কে ৪৯তম ওভারে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক সুন লাসের উইকেট তুলে নেন সানা। যা ওয়ানডে ক্যারিয়ারের ৩৩ বছর বয়সী এই অলরাউন্ডরের ১৪৭তম উইকেট। 

উইকেটটি তুলে নেয়ায় সানা এককভাবে নারী ওয়ানডের তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারির মুকুট মাথায় পরেন। তবে উল্লেখযোগ্য বিষয় হলো, আর কোনও মহিলা স্পিনারই তার থেকে বেশি উইকেট নিতে পারেননি।

নারীদের ৫০ ওভারের ক্রিকেটে সব থেকে বেশি উইকেট রয়েছে ভারতীয় পেসার ঝুলন গোস্বামীর। এখনও পর্যন্ত ১৭৭ ম্যাচে ২১৮ উইকেট শিকার করেছেন। 

অন্যদিকে ১০৯ ম্যাচ খেলে ১৮০ উইকেট তুলে নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার পেসার ফিৎজপ্যাট্রিক। এদিন নিজের ১১৮টি ম্যাচে ১৪৭ উইকেট নিয়ে তিন নম্বরে উঠে আসেন সানা মীর। 
 
প্রোটিয়াদের বিপক্ষে তৃতীয় একদিনের ম্যাচে মাঠে নামার আগে সানার মোট উইকেট ছিল ১৪৬। ওয়েস্ট ইন্ডিজের আনিসা মোহাম্মদ ও অস্ট্রেলিয়ার লিসা স্থালেকারের সঙ্গে যুগ্মভাবে তৃতীয় স্থানে ছিলেন পাকিস্তানের এই স্পিনিং অলরাউন্ডার। 

মজার বিষয়টি হচ্ছে সানা, আনিসা ও লিসা তিন জনই ছিলেন অফস্পিনার৷ অর্থাৎ স্পিনার হিসাবে সর্বাধিক উইকেট সংগ্রহের তালিকায় তিন জনই এক সঙ্গে শীর্ষ স্থানে ছিলেন। মীর একটি উইকেট নিয়ে দু’জনকে পেছনে ফেলে দিয়ে গড়ে নিলেন বিশ্বরেকর্ড।

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়