• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সুলশারই ম্যানইউর স্থায়ী কোচ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ মার্চ ২০১৯, ১৮:৪০

স্পেশাল ওয়ান মরিনহোকে বরখাস্ত করে সাবেক স্ট্রাইকার ওলে গানার সুলশারকে ভারপ্রাপ্ত কোচ হিসেবে নিয়োগ দেয় ম্যানচেস্টার ইউনাইটেড। এরপর তার হাতের পরশে জয়ের ধারায় ফিরে ম্যানইউ। আর এর পুরস্কার স্বরূপ আগামী তিন বছরের জন্য স্থায়ী কোচ হিসেব নিয়োগ দিয়েছে ইউনাইটেড কর্তৃপক্ষ।

অথচ টটেনহ্যাম কোচ পচেত্তিনো, রিয়ালের বর্তমান কোচ জিদানের নাম ঘুরছিল বারবার। শেষ পর্যন্ত ক্লাবটি সাবেক স্ট্রাইকারের ওপর ভরসা রাখলো।

গত ডিসেম্বর লিভারপুলের কাছে পরাজয়ের পর মরিনহোকে বরখাস্ত করে ম্যানইউ। এরপরই নরওয়ের ক্লাব মোল্ডের কাছ থেকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয়া হয় সুলশারকে।

ডিসেম্বরে দলের দায়িত্ব নিয়ে ১৯ ম্যাচে দলকে ১৪ জয় এনে দিয়েছেন নরওয়ের এই সাবেক ফুটবলার। আর এতে করে ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ চারে থাকা অনেকটা নিশ্চিত ম্যানইউয়ের। এছাড়া রেড ডেভিলদের চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে তোলার মতো সাফল্য তো আছেই।

তিন বছরের করা চুক্তিতে ক্লাব বছরে তাকে ৭ মিলিয়ন পাউন্ড করে বেতন দেবে। তবে তা সাবেক ম্যানইউ কোচ মরিনহোর (১৮ মিলিয়ন পাউন্ড) চেয়ে অনেক কম।

সুলশারকে ক্লাবের কোচ করার ব্যাপারে ডেইলি মেইল জানিয়েছে, তিনি অল্প ক'দিন ম্যানইউয়ের কোচ থেকে যে ফল এনে দিয়েছেন তার জন্য নিয়োগ দেওয়া হয়নি। বরং তার খেলানোর ধরন, দল নিয়ে তার চিন্তা, তার মনোভাব এবং ম্যানইউয়ের সংস্কৃতির সঙ্গে পরিচয় থাকায় দায়িত্ব দেওয়া হয়েছে।

পূর্ণ মেয়াদে ম্যানইউয়ের কোচ হওয়ার পর সুলশার বলেন, 'প্রথম দিন থেকে বিশেষ এই ক্লাবকে আমার ঘরের মতো মনে হয়েছে। ম্যানইউয়ের ফুটবলার থাকার পর কোচিং ক্যারিয়ার এই ক্লাবের হয়ে শুরু করা আমার জন্য সম্মানের। গেল ক'মাস দারুণ ছিল। আমি অন্যান্য কোচ, খেলোয়াড় এবং স্টাফদের ধন্যবাদ দেবো।'

তিনি বলেন, 'এটা এমন এক ক্লাব যেখানে কোচিং করানো আমার কাছে স্বপ্নের মতো। দলকে দীর্ঘমেয়াদি কোচিং করানোর সুযোগ পেয়ে আমি সত্যি খুব উচ্ছ্বসিত। ভক্তরা যেমন ফল চান তা এনে দিতে পারবো আশা করছি। দলকে সামনে এগিয়ে নেওয়ার একটা সুযোগ এটা।'

খেলোয়াড় সুলশার ম্যানইউ’র ইতিহাসে কিংবদন্তিতুল্য। এই ক্লাবের হয়ে ১১ মৌসুমে ৩৬৬ ম্যাচ খেলে ১২৬ গোল করা সুলশারকে সবাই মনে রেখেছে ১৯৯৯ সালের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে শেষ মুহূর্তে গোল করে দলের ট্রেবল জয় নিশ্চিত করার জন্য।

ম্যানচেস্টার ইউনাইটেডের ইতিহাসের প্রথম কোচ হিসেবে প্রথম ছয় লিগ ম্যাচে জয়ের স্বাদ পান এই সুলশার।

এএ/জেবি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh