• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বৃথা যায়নি বিরাটের শতক

স্পোর্টস ডেস্ক

  ০৫ মার্চ ২০১৯, ২২:২৭
১২০ বলে ১১৬ রান করে ম্যাচ সেরা বিরাট কোহলি

মাত্র ১৫০ রানের পুঁজি ভারতের। এই দেড়শ রানেই বিরাট কোহলির দুর্দান্ত শতক। ওয়ানডে ক্যারিয়ারে নিজের ৪০তম শতক হাঁকিয়ে তবেই কি না ফিরলেন সাজঘরে।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ। হায়দরাবাদে প্রথম ম্যাচ জিতে ১-০ তে এগিয়ে থাকা স্বাগতিক ভারত নাগপুরে টসে হেরে আমন্ত্রণ পায় ব্যাটিংয়ের।

ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যানের জুটি ভাঙে মাত্র ১ রানে। রোহিত শর্মা রানের খাতা খোলার আগেই পেট কামিন্সের বলে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে।

আরেক উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ানও লম্বা করতে পারেননি ইনিংস। গ্লেন ম্যাক্সওয়েলের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ২১ রানে।

আম্বাতি রাইডু আর বিরাট কোহলি মিলে কিছুটা সামাল দেন শুরুর ধাক্কাটা। এই জুটি থেকে আসে ৩৭ রান। রাইডুকে নাথান লায়ন ফেরান ১৮ রানের মাথায়।

এরপর বিরাট আর বিজয় শঙ্করের জুটিটা রক্ষা করে ভারতকে। এই দুইয়ের ৮৭ রানের জুটিতে আসে দলীয় ১৫৬ রান। বিজয়ের ব্যাটে আসে ৪১ বলে ৪৬ রান।

বিজয়ের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। তাতেও নিজের ৪০তম শতকটা তুলে নেন ভারত কাপ্তান কোহলি। ১২০ বলে খেলেন ১১৬ রানের ইনিংস। বিরাটের শত রানের ইনিংস খেলার পরও গোটা ৫০ ওভার খেলতে পারেনি ভারতীয়রা।

৪৮.২ ওভারে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ২৫০ রান। অজিদের হয়ে ৪ উইকেট নেন পেট কামিন্স, ২ উইকেট নেন অ্যাডাম জাম্পা ও ১টি করে উইকেট নেন কোলটার নিল, গ্লেন ম্যাক্সওয়েল ও নাথান লায়ন।

ভারতের দেয়া আড়াইশ রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিল অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চ আর উসমান খাজার জুটি থেকে আসে ৮৩ রান।

কুলদীপ যাদবের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ৩৭ রানে বিদায় নেন ফিঞ্চ। পরের ওভারে কেদার যাদবের বলে ৩৮ রানে ক্যাচ দিয়ে ফেরেন উসমান খাজা।

এরপর মার্ক স্টয়নিসের ব্যাটে লড়াইয়ে ফিরেছিল অজিরা। দুই নম্বরে ব্যাট করতে নেমে ১৬ রান করেন শন মার্শ। গ্লেন ম্যাক্সওয়েল ফেরেন মাত্র ৪ রান করে। অ্যালেক্স ক্যারির সঙ্গে ৪৭ রানের জুটি গড়ে প্রায় জিতিয়েই দিচ্ছিলেন অজিদের। কিন্তু বাধ সাধে কুলদীপ যাদব। ক্যারিকে ২২ রানে বিদায় করার পর বালুর বাঁধের মতো ভেঙে পড়ে অজিদের লোয়ারঅর্ডার।

শেষ ওভারে জিততে হলে অস্ট্রেলিয়ার লাগে ১১ রান। স্টয়নিস তখনও উইকেটে। তবে বিরাটের অধিনায়কত্বের কাছে পেরে উঠতে পারেননি স্টয়নিস।

বিজয়য় শঙ্করের করা ওভারের প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়ে ৫২ রানে বিদায় নেন অজিদের আশা বাঁচিয়ে রাখা স্টয়নিস।

৪৯.৩ বলে অজিদের অল আউট করে ৮ রানের জয়ে সিরিজে ২-০ ম্যাচে এগিয়ে যায় স্বাগতিকরা।

ভারতের হয়ে ৩ উইকেট নেন কুলদীপ যাদব। ২টি করে উইকেট নেন জাসপ্রিত ভুমরাহ, বিজয় শঙ্কর ও ১টি করে উইকেট নেন রবীন্দ্র জাদেজা আর কেদার যাদব।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh