• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চেলসির খেলোয়াড় দলবদলে ফিফার নিষেধাজ্ঞা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৩৫

ফিফার আইন ভঙ্গ করে অপ্রাপ্ত বয়স্ক খেলোয়াড় কেনায় শাস্তির মুখে পড়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি। সেই সঙ্গে চেলসি ক্লাব ও ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনকেও জরিমানা গুনতে হবে।

শুক্রবার ফিফার শৃঙ্খলা রক্ষা কমিটি এ নিষেধাজ্ঞা আরোপ করে।

ফিফার এক বিবৃতিতে বলা হয়, ফিফার দলবদল আইনের ১৯ নম্বর আর্টিকেল অমান্য করে ২৯ জন অপ্রাপ্ত বয়স্ক ফুটবলারকে চুক্তিবদ্ধ করেছে চেলসি। যাদের সবার বয়স ১৮ বছরের নীচে। এ অপরাধে আসছে গ্রীষ্মে ও আগামী বছরের জানুয়ারির দলবদলে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কোনো খেলোয়াড় কিনতে পারবে না ক্লাবটি। এ কাজে ফিফা শুধু চেলসি নয়, এফএ’র সম্পৃক্ততাও পেয়েছে। তাদেরকেও শাস্তির আওতায় আনা হয়েছে।’

তবে এ নিষেধাজ্ঞা প্রমীলা ও ফুটসাল দলের ক্ষেত্রে প্রযোজ্য নয়। এই সময়ে খেলোয়াড় কিনতে না পারলেও খেলোয়াড় বেচতে পারবে চেলসি।

শুধু নিষেধাজ্ঞাই নয় সেই সঙ্গে ক্লাবকে ৬ লাখ সুইস ফ্রাঁ এবং ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনকেও (এফএ) ৫ লাখ ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা গুনতে হচ্ছে।

তবে এই শাস্তির বিরুদ্ধে তিনদিনের মধ্যে ফিফা আপিল কমিটির কাছে আবেদন করতে পারবে চেলসি। চাইলে যেতে পারবে ক্রীড়া আদালতেও।

বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়, গত দিন বছর থেকেই ১৮ বছরের নিচের খেলোয়াড়দের সঙ্গে চেলসির চুক্তি নিয়ে তদন্ত করেছে ফিফা।

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত খেলা বুরকিনা ফাসোর ত্রাওরে সহ বেশ কয়েকজন খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করে চেলসি, যাদের বয়স ১৮ বছরের নিচে। আর এমন চুক্তির শাস্তিই পেলো ক্লাবটি।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh